ই’হুদিবাদী ই’সরাইলের সাথে সব ধরনের স’ম্পর্ক নি’ষিদ্ধ করে কুয়েতের পার্লামেন্টে বিল পাস

| আপডেট :  ২৯ মে ২০২১, ০৫:১৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৯ মে ২০২১, ০৫:০১ পূর্বাহ্ণ

সপ্রতি মু’সলিম’দের পবিত্র স্থান আল আকসা মসজিদে নামাজ পড়াকে কেন্দ্র করে টানা এগারোদিন যাবত নি’রীহ ফি’লিস্তিনিদের ও’পর হা’মলা চা’লিয়েছে ই’সরায়েল। ই’সরায়েলের এমন অ’মানবিক ক’র্মকাণ্ডে ই’সরায়েলের অপর ক্’ষুদ্ধ সমগ্র মুসলিম বিশ্বই। আর এর জেরে ই’সরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ নি’ষিদ্ধ করেছে কুয়েত।

ইতোমধ্যে ই’সরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ নি’ষিদ্ধ করে কুয়েতের জাতীয় সং’সদে একটি বিল পাস হয়েছে। জানা গেছে, গত বৃহস্পতিবার গাজা উপত্যকার ও’পর সাম্প্রতিক ই’সরাইলি পা’শবিক হা’মলার তী’ব্র নি’ন্দা জানিয়ে কুয়েতের জাতীয় সং’সদ বিলটি পাস করে।

মূলত, নি’রীহ ফি’লিস্তিঈদের উপর ই’সরায়েলের ধারাবাহিক হা’মলার ফলে সৃষ্ট পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ওইদিন কুয়েত সং’সদের জরুরি অধিবেশন ডাকা হয়। সং’সদ সদস্যরা অধিবেশনে ফি’লিস্তিনি জাতির প্রতি তাদের অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেন। তারা বলেন, পূর্ব জেরুসালেম আল-কুদসকে (পূর্ব বায়তুল মুকাদ্দাস) রাজধানী করে স্বাধীন ফি’লিস্তিন রাষ্ট্র গঠিত না হওয়া পর্যন্ত ফি’লিস্তিনি জনগণের প্রতি কুয়েতের সংহতি ও স’হমর্মিতা অব্যাহত থাকবে।

কুয়েতের পার্লামেন্ট স্পিকার মারজুক আলী আল-ঘানেম বলেন, ‘কুয়েতের অন্যতম প্রধান জাতীয় ইস্যু হচ্ছে ফিলিস্তিন। ফিলিস্তিন ইস্যুতে কুয়েতের জনগণ ও স’রকারের অবস্থান জানিয়ে দিতে জাতীয় সং’সদের এই বিশেষ অধিবেশন বসেছে।’ অধিবেশনের উদ্বোধনী ভাষণে তিনি গাজা উপত্যকার বেসা’মরিক অবস্থানগুলোতে ই’হুদিবা’দী ই’সরাইলের সাম্প্রতিক ভ’য়াবহ আ’গ্রাসনের তীব্’র নি’ন্দা জানান ।

এর আগে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শায়খ আহমাদ নাসের আল-মোহাম্মাদ আস-সাবাহ বৃহস্পতিবার বলেন, যতদিন না পর্যন্ত ফিলিস্তিনি জাতির প্রকৃত অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে ততদিন পর্যন্ত তাদের প্রতি কুয়েতের অকুণ্ঠ সমর্থন অব্যাহত থাকবে। এসময় তিনি আরও বলেন, ‘দ’খলদার ইসরাইল ফি’লিস্তিনের ‘নিরীহ জনগণের প্রতি হা’মলা চা’লিয়ে সম্প্রতি যে জঘন্য অ’পরাধ করেছে তা যু’দ্ধাপরাধ হিসেবে গণ্য করতে হবে।’

এর আগে কুয়েতের পাশাপাশি কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে-সানি শুক্রবার দোহায় বলেছেন, ফি’লিস্তিন ইস্যুতে কাতারের নীতিতে কোনো পরিবর্তন আসবে না। কাতার কখনই ই’হুদিবা’দী ইসরাইলের সাথে কোনো ধরনের কূ’টনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করবে না।