গাজায় ধ্বংসস্তুপের মাঝেই দিন কাটছে হাজার হাজার পরিবারের

| আপডেট :  ২৮ মে ২০২১, ০৮:৪০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৮ মে ২০২১, ০৮:০১ পূর্বাহ্ণ

আল আকসা মসজিদে নামাজ পড়াকে কেন্দ্র করে সম্প্রতি টানা এগারোদিন গাজায় হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল বাহিনী। হামালার প্রতিবাদে হামাসের হাজার হাজার রকেট হামলা এবং আন্তর্জাতিক চাপের মুখে ইসরায়েল যুদ্ধবিরতি ঘোষণা করলেও সমগ্র গাজা পরিণত হয়েছে ধ্বংসস্তুপে।

গাজার যে স্থানগুলোতে মাত্র কিছুদিন আগেও বিশাল বিশাল সব ভবন ছিল সেখানে এখন জায়গা করে নিয়েছে ছোট ছোট তাঁবু। কারণ টানা এগারোদিনের ইসরায়েলি বিমান হামলায় গুঁড়িয়ে দেওয়া হয়েছে একের পর এক ভবন। চারপাশে এখন শুধুই ধংসস্তূপ। হায়সম্বলহীন মানুষগুলো জানে না কবে নাগাদ আবারো মাথা গোঁজার ঠাঁই মিলবে ।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনু্যয়ী গাজায় যে কয়েকটি স্থান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত তার মধ্যে বেইত লাহিয়া একটি। এখানে শিশু ও নারীসহ বেশ কয়েকজন ইসরায়েলি বাহিনীর বোমা হামলায় নিহত হন। এখন সেখনে ধংস্তূপের মাঝেই খেলাধুলা করছে শিশুরা। আর বয়স্করা সামনের দিনগুলো নিয়ে গভীর উদ্বেগ ও সংশয়ে দিন কাটাচ্ছেন।

আবদুল্লাহ আল-জাওয়ারা নামের এক অধিবাসী বলেন, বোমাবর্ষণের পরে তাদের তাঁবু ছাড়া আর কোনো জায়গা নেই। তার পরিবার এখন তার নানির বাড়িতে থাকে এখন।  তারাও একটি বাড়ি ভাড়া নিয়ে সেখানে চলে যাওয়ার চেষ্টা করছেন।’

এ বিষয়ে গাজার আবাসিক মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় দেড় হাজারের বেশি আবাসিক ভবন পুরোপুরি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আরও প্রায় দেড় হাজার ঘরবাড়ি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আর রাতারাতি এ ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব নয়।