সৌদির আকাশে নিষিদ্ধ করা হল ইসরায়েলের বিমান

| আপডেট :  ২৮ মে ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৮ মে ২০২১, ০৪:৪৩ পূর্বাহ্ণ

মুসলিম রাষ্ট্র হলেও সৌদি আরবের সাথএ সুসম্পর্ক রয়েছে ইহুদি রাষ্ট্র ইস্রায়েলের। কিন্তু হঠাৎ করেই এই সম্পর্কে ফাটলের আভাস পাওয়া যাচ্ছে। সম্প্রতি দেশটির সরকার ইসরায়েলি বিমানের জন্য সৌদি আরবের আকাশপথ নিষিদ্ধ করেছে।
তুরস্কের সংবাদ মাধ্যম আনাদোলু তাদের এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি সরকার মঙ্গলবার (২৫ মে) এ সিদ্ধান্ত নিয়েছে। তবে কি কারনে সৌদি সরকার হঠাৎ করে ইসরায়েলের বিমান চলাচলের ওপর এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে তা ওই প্রতিবেদনটিতে স্পষ্ট করা হয়নি।
এদিকে হঠাৎ করেই ইসরায়েলি বিমানের জন্য সৌদির আকাশপথ বন্ধ করে দেয়ায় বিপাকে পড়েছেন দেশটির সাধারন যাত্রীরা। আনাদোলু পত্রিকা ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে জানায়, সৌদি আরবের আকাশপথ ব্যবহার করতে না দেওয়ায় তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে আমিরাতের উদ্দেশে উড্ডয়নের জন্য অপেক্ষমান ফ্লাইট বাতিল করা হয়। এ কারণে যাত্রীদের ১০ ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে।
প্রসংগত, ইসরায়েল ও সংযুক্তর আরব আমিরাতের মধ্যে ফ্লাইট চলাচলে সৌদি একটি গুরুত্বপূর্ণ রুট। সৌদির পরিবর্তে অন্য কোনো রুট বেছে নেওয়া হলে ইসরায়েল থেকে তিন ঘণ্টার পরিবর্তে দুবাই পৌঁছাতে আট ঘণ্টার বেশি সময় লাগে। গত বছর সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে ইসরায়েল। এরপর ওই বছরের নভেম্বরে ইসরায়েলকে আকাশ ব্যবহারের অনুমতি দেয় সৌদি আরব।