গা’জায় বি’মান হা’ মলা চা’লিয়ে যু’দ্ধাপ’রাধ করেছে ই’সরাইল: জা’তিসংঘ

| আপডেট :  ২৭ মে ২০২১, ০১:৩৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ মে ২০২১, ০১:৩৩ অপরাহ্ণ

জা’তিসংঘের মা’নবাধিকার প্রধান মিশেল ব্যাসেলেট বলেছেন, সম্প্রতি গাজায় ই’সরায়েলি হা’ মলা সম্ভবত যু’ দ্ধাপ’রাধ। সা’মরিক উদ্দেশে ব্যবহৃত ভবনে ই’সরায়েল হা ‘মলা চা’লিয়েছে বলে কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি। বৃহস্পতিবার (২৭ মে) জা’তিসংঘের মা’নবাধিকার পরিষদের এক বিশেষ অধিবেশনে তিনি এমন মন্তব্য করেন।

চলতি মাসের শুরুতে ফি’লিস্তিন-ই’সরায়েলের মধ্যকার প্রা ‘ণঘা’তী স’হিং’সতায় গভীর উ’দ্বেগ প্রকাশ করেন এই জা’তিসংঘের কর্মকর্তা।-খবর এএফপি। তিনি জানান, যদিও ই’সরায়েল বেশ কিছু পূর্বসতর্কতা নিয়েছে, কোনো কোনো ঘটনায় হা ‘মলার আগে স’তর্কবার্তা দিয়েছে। কিন্তু ঘনবসতিপূর্ণ এলাকাগুলোতে বি’মান হা’ মলায় ব্যাপক বে’সা’মরিক প্রা ‘ণহা’নি ঘটেছে।

এছাড়া বেসা’মরিক অবকাঠামোগুলোতে ভ”য়া’বহ ধ্বং’ সযজ্ঞ চা’লিয়েছে দ’খলদার বা’হিনী। জা’তিসংঘের মা’নবাধিকার ক’মিশনার বলেন, যদি এই হা’ মলায় বেসা’মরিক মা’নুষ এবং বে’সা’মরিক স্থাপনায় প্রভাব বা’ছবিচারহীন ও অনুপাতহীন হয়, তবে এমন হা’ মলায় সম্ভবত যু”দ্ধাপ’রাধ সং’ঘটিত হয়েছে।

যু”দ্ধবির’তি হওয়ার আগে উপত্যকাটিতে ই’সরায়েলি নির্বিচার বি’মান হা’ মলায় ২৫৩ ফি’লিস্তিনি নি’হ’ত হয়েছেন। যাদের মধ্যে ৬৬টি শি ‘শু রয়েছে। ১১ দিনের এই স’হিং’সতায় এক হাজার ৯০০ জনের বেশি ফি’লিস্তিনি আ ‘হত হয়েছেন। সুত্রঃ সময়