ই’সরায়েলি আ’গ্রাসনের বি’রোধিতায় উত্তাল আয়ারল্যান্ড

| আপডেট :  ২৬ মে ২০২১, ০৫:০৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৬ মে ২০২১, ০৪:৫৪ অপরাহ্ণ

ফিলিস্তিনে ই’সরায়েলি দ’খলদারিত্বের প্র’তিবাদে আনা একটি সং’সদীয় প্রস্তাবে সমর্থন দিয়েছে আইরিশ স’রকার। প্রস্তাবটি পাস হলে আয়ারল্যান্ডে নিযুক্ত ই’সরায়েলি রাষ্ট্রদূতকে ব’হিষ্কার এবং ই’সরায়েলের ও’পর অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক নি’ষেধাজ্ঞা আরোপ করা হবে। এক্ষেত্রে আয়ারল্যান্ডই হতে চলেছে ই’সরায়েলের সঙ্গে সম্পর্কযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রথম দেশ, যারা ই’সরায়েলি দ’খলদারিত্বের বি’রুদ্ধে ব্যবস্থা নিতে চলেছে। খবর আল জাজিরার।

গত মঙ্গলবার আইরিশ পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোভেনি বলেছেন, বি’রোধী দল সিন ফেইনের আনা প্রস্তাবটি ‘আয়ারল্যান্ড-জুড়ে অনুভূতির গভীরতার সুস্পষ্ট সংকেত’।

ফিলিস্তিনি ভূমিতে ই’সরায়েলিদের বসতি স্থাপন প্রসঙ্গে তার স্পষ্ট মন্তব্য, ‘এটি কার্যত আ’ত্মসাৎ’। ফিলিস্তিনি ভূমিতে ই’সরায়েলের দ’খলদারিত্ব নিয়ে ইউরোপীয় নেতাদের মুখে ‘আ’ত্মসাৎ’ শব্দের উচ্চারণ এটিই প্রথম বলে মনে করা হচ্ছে।

মধ্য-ডানপন্থী ফাইন গেইল পার্টির এ নেতা সং’সদে আরো বলেন, ‘আমার মতে, এটি এমন কিছু নয় যা আমি বা এই হাউস (সং’সদ) হালকাভাবে বলছি। এমনটি করা প্রথম ইইউভুক্ত দেশ আমরা। এটি অবশ্যই ওইসব (ই’সরায়েলি) কর্মকাণ্ড ও তার প্রভাব সম্পর্কে আমাদের যে বিশাল উ’দ্বেগ রয়েছে, তার প্রতিফলন।’

মঙ্গলবার আইরিশ আইনপ্রণেতাদের অনেকেই ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনের পতাকা বা চেকার্ড কেফায়া নকশার মাস্ক পরে সং’সদে গিয়েছিলেন।

বর্তমানে দ’খলদার ই’সরায়েল ও ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের মধ্যে যু’দ্ধবিরতি চলছে। এবারের যু’দ্ধ চলাকালে বিশ্বের অনেক শহরের মতো আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনেও ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে বি’ক্ষো’ভ করেছেন হাজারো মানুষ।

টানা ১১ দিনের ওই লড়াইয়ে নির্বিচার বো’মাবর্ষণ করে অন্তত ২৫৩ ফিলিস্তিনিকে হ’’ত্যা করেছে ই’সরায়েলি বাহিনী, যার মধ্যে ৬৬ শি’শুও রয়েছে। এছাড়া আ’হত হয়েছেন দুই হাজারেরও বেশি মানুষ।

দ’খলদারদের পাল্টা জবাব দিতে ই’সরায়েলে চার হাজারের বেশি রকেট নি’ক্ষেপ করেছে ফিলিস্তিনি স’শস্ত্র গোষ্ঠীগুলো। এতে সেখানে বিদেশিসহ অন্তত ১২ জনের মৃ’ত্যু হয়েছে।