আমরা প’রাজিত, হি’জবুল্লাহ নামলে কীভাবে ঠেকাব: ই’সরাইলি

| আপডেট :  ২৬ মে ২০২১, ০৬:১২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৬ মে ২০২১, ০৫:৫৫ পূর্বাহ্ণ

ইসরাইলের ভবি’ষ্যতের বি’ষয়ে উ’দ্বেগ প্রকাশ করে ইসরাইলের অবসরপ্রাপ্ত জেনারেল আইজ্যাক ব্রিক বলেছেন, আমরা গাজা থেকে ক্ষেপণা’স্ত্র আ’ক্রমণ ঠে’কাতে ব্যর্থ হয়েছি এ অবস্থায় আমরা কীভাবে কয়েকটি ফ্রন্টে একসঙ্গে যু’দ্ধ করতে সক্ষম হব? যখন হিজবুল্লাহও যু’দ্ধে নামবে তখন আমরা কীভাবে তা মোকাবেলা করব? গাজায় নিজেদের পরাজয়ের কথাও স্বীকার করেছেন তিনি।

ইসরাইলের একটি রেডিওকে দেওয়া সাক্ষাতকারে আইজ্যাক ব্রিক বলেছেন, ইসরাইল হামাসের রকেট ঠে’কাতে ব্যর্থ হয়েছে। এবারের যু’দ্ধে প্রমাণিত হয়েছে তেল আবিব কয়েকটি ফ্রন্টে একসঙ্গে যু’দ্ধ করতে গেলে মহা বিপর্যয়ের মুখে পড়বে।

আইজ্যাক ব্রিক আরও বলেন, গাজায় ইসরাইল জ’ঙ্গিবিমান দিয়ে বো’মা হা’ম’লা করেছে। বিমান হা’ম’লা করে যু’দ্ধে বিজয়ী হওয়া যাবে এমন ধারণা পুরোপুরি ভু’ল। গত ১০ মে গাজা উপত্যকার উপর ইহুদিবা’দী ইসরাইলের ভ’য়া’বহ বিমান হা’ম’লা শুরু হয়।

২১ মে পর্যন্ত চলা এ আ’গ্রা’সনে ৬৯ শি’শু ও ৩৯ নারীসহ ২৪৮ ফিলিস্তিনি শহীদ হন। আ’হত হন আরো ১৯১০ ফিলিস্তিনি। ইসরাইলি আগ্রাসনের মো’কাবিলায় দ’খলীকৃত ভূ’খণ্ডে চার হাজারের বেশি রকেট নি’ক্ষেপ করে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলো।

শেষ পর্যন্ত ফিলিস্তিনিদের প্রতিরোধের মধ্যে ২১ মে মিশরের মধ্যস্থতায় যু’দ্ধবিরতি মেনে নিতে বা’ধ্য হয় ইহু’দিবা’দী ইসরাইল।ফলে এ যু’দ্ধে ফিলিস্তিনি সংগ্রামীদের বিজয় স্পষ্ট হয় যায়।ঘূ’র্ণিঝড় ‘ইয়াস’ মো’কাবিলায়

কন্ট্রোলরুম চালুসহ ৮ দফা নির্দেশনা দিয়েছে পানিসম্পদ ম’ন্ত্রণালয়। সোমবার (২৪ মে) ম’ন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঘূ’র্ণিঝড় ‘ইয়াস’ মো’কাবিলায় দিকনির্দেশনা প্রদানে ম’ন্ত্রণালয়ের সভাকক্ষে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী, ঘূ’র্ণিঝড় ‘ইয়াস’ পর্যবেক্ষণ ও তথ্য সংগ্রহে কন্ট্রোলরুম চালু করেছে পানিসম্পদ ম’ন্ত্রণালয় (ফোন নম্বর ০১৩১৮২৩৪৫৬০)।

নির্দেশনাগুলো হলো- ১. ২৪ মে’র মধ্যে উপকূলের বাঁধসহ সার্বিক পরিস্থিতি পরিদর্শন করে ম’ন্ত্রণালয়ে রিপোর্ট প্রেরণ করতে হবে। ২. প্রয়োজনীয় বালু, জিও ব্যাগ এবং জরুরি শ্র’মিকের ব্যবস্থা রাখতে হবে।

৩. মাস্ক, খাবার স্যালাইন ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণের ব্যবস্থা রাখতে হবে। ৪. সাতক্ষীরা ও খুলনা জে’লার ৮টি পোল্ডার রক্ষণাবেক্ষণের জন্য থাকতে হবে প্রয়োজনীয় ব্যবস্থা

৫. লোকজন সরিয়ে নিতে প্রয়োজনমত নৌযান ব্যবস্থা থাকতে হবে। ৬. ক’রোনা পরিস্থিতিতে স্বা’স্থ্যবিধি মেনে কার্যক্রম পরিচালনা করতে হবে।

৭. মাঠপর্যায়ের সব কর্মকর্তা ও কর্মচারীদের সার্বক্ষণিক কর্মস্থলে উপস্থিত থাকতে হবে। কোথাও ক্ষয়ক্ষ’তির খবর পেলে জে’লা প্রশাসক ও জে’লা পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটিকে অবহিত করতে হবে। মাঠপর্যায়ের কর্মকর্তাগণ ও কন্ট্রোল রুমের দায়িত্বরত কর্মকর্তাগণ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

৮. স্থানীয় জনপ্রতিনিধি, জনগণ এবং গণমাধ্যমের সঙ্গে সমন্বয় করে পানি উন্নয়ন বোর্ডকে কাজ করতে হবে। এ বি’ষয়ে পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক বলেন, যে কোনো দু’র্যোগ মো’কাবিলায় প্রস্তুত রয়েছে পানিসম্পদ ম’ন্ত্রণালয়।

ইতোমধ্যে বরিশাল ও খুলনা এলাকায় লক্ষাধিক জিও ব্যাগ মজুদ রয়েছে। মাঠ পর্যায়ে প্রকৌশলীরা আঞ্চলিক তথ্যকেন্দ্র খোলাসহ জীবন-সম্পদ রক্ষায় সতর্কভাবে কাজ করছে।