ইসরায়েলি সামরিক বাহিনীর ভাবমর্যাদা চূর্ণ হয়ে গেছে: খালেদ

| আপডেট :  ২১ মে ২০২১, ০১:৪৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২১ মে ২০২১, ০৮:৪৯ পূর্বাহ্ণ

টানা ১১ দিন ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর হামলা চালানোর পর অবশেষে যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইসরায়েল৷ মূলত হামাসের কয়েক হাজাট রকেট হামলায় বিপর্যস্ত হয়ে এবং আন্তর্জাতিক চাপেই এ যুদ্ধবিরতি ঘোষণা দিয়েছে ইসরায়েল।

আর এর প্রেক্ষিতেই হামাসের পররাষ্ট্র রাজনীতি বিষয়ক প্রধান খালেদ মিশ’আল বলেছেন, অবরুদ্ধ গাজাভিত্তিক ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনগুলো ইহুদিবাদী ইসরায়েলের সামরিক বাহিনীর দম্ভ এবং ভাবমর্যাদাকে চূর্ণ করে দিয়েছে।

সম্প্রতি ইসরায়েলের যুদ্ধবিরতি ঘোষণা করা প্রসঙ্গে ফিলিস্তিনের আল-আকসা টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন তিনি। এসময় তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের নতুন ইন্তিফাদার কারণে আল-কুদস এর জনগণ বুক ভরে নিঃশ্বাস নিতে পারছেন এবং যখন আল-কুদসের জন্য জেগে উঠেছে তখন গাজা উপত্যকা অসম্ভবকে সম্ভব করেছে।

সরকারের ভূমিকা এবং জনগণের করণীয় বিষয় উল্লেখ করে হামাসের শীর্ষ এই নেতাো আরও বলেন, অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর এবং আল-কুদস শহরের জনগণের ঘুরে দাঁড়ানো প্রয়োজন। পাশাপাশি ইহুদিবাদী সরকারের বিরুদ্ধে এই গণজাগরণ অব্যাহত রাখতে হবে।

প্রসঙ্গত, গত ১০ মে থেকে ২০ মে গাজায় বোমা হামলা ও গোলাবর্ষণ করে ইসরায়েল। এতে ২৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৬৫টি শিশু রয়েছে। অপরদিকে হামলার প্রতিবাদে হামাসের রকেটে ১২ ইসরায়েলি নিহত হয়েছে।