যুদ্ধবিরতি মেনে চলতে ইসরায়েলকে যে শর্ত দিলো হামাস

| আপডেট :  ২১ মে ২০২১, ০১:৪৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ২১ মে ২০২১, ০৭:৩৪ পূর্বাহ্ণ

ফিলিস্তিনের নিরীহ জনগণের ওপর টানা ১১ দিন হামলা চালানোর পর অবশেষে যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইসরায়েল। ধারণা করা হচ্ছে আন্তর্জাতিক চাপের পাশাপাশি এই যুদ্ধবিরতির অন্যতম কারণ ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাসের তিম হাজার রকেট হামলা।

আর স্বাধীনতাকামী এই সংগঠনটি ইসরায়েলের যুদ্ধবিরতি মেনে চলার ক্ষেত্রে কিছু শর্ত দিয়েছে। হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধানের গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা তাহের আল-নুনু বলেন গাজায় হামলা বন্ধের পাশাপাশি আল-আকসা মসজিদ ও শেখ জাররাহ এলাকা থেকে সেনা সরিয়ে নেয়ার যে প্রতিশ্রুতি ইসরায়েল দিয়েছে তা যতক্ষণ পর্যন্ত মেনে চলবে, ততক্ষণ পর্যন্ত হামাসও যুদ্ধবিরতি বাস্তবায়ন করবে।

মূলত হামাস এই শর্ত দেওয়ার মাধ্যমে বোঝাতে চেয়েছে, যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত সংঘর্ষে ফিলিস্তিনের অধিক সংখ্যক নিরীহ জনগণ মৃত্যুবরণ করলেও ইসরায়েলের তুলনায় তারা শক্তিশালী অবস্থানে ছিল এবং ইসরায়েল প্রতিশ্রুতি ভঙ্গ করলে তাকে পরিণতি ভোগ করতে হবে।

এর আগে বৃহস্পতিবার (২০ মে) রাতে ইসরায়েলের মন্ত্রিসভা গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা করার বিষয়টি মেনে নিতে বাধ্য হয়। ওই মন্ত্রিসভা বলেছে, তারা যুদ্ধবিরতির ব্যাপারে ‘মিসরীয় প্রস্তাব’ মেনে নিয়েছে এবং শুক্রবার স্থানীয় সময় ভোররাত ২টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।