বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৬:১৮ অপরাহ্ন

সৌদি আরবের স্কুলে পড়ানো হবে রামায়ন-মহাভারত

সৌদি আরবের স্কুলে পড়ানো হবে রামায়ন-মহাভারত

এতদিন পর্যন্ত সৌদি আরবের শিক্ষা ব্যবস্থা ছিলো সম্পূর্ণ ইসলাম ধর্ম নির্ভর। তবে এবার শিক্ষা ব্যবস্থা আমূল পরিবর্তনের ঘোষণা দিয়েছে সৌদি সরকার। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটির স্কুলে এবার বিভিন্ন দেশের সংস্কৃতি, ইতিহাস, ধর্ম ইত্যাদি বিষয়ে পড়ানোর পরিকল্পনা গ্রহণ করেছে সৌদি আরব।

সৌদি যুবরাজের পরিকল্পনা অনুযায়ী, দেশটির পাঠ্যক্রম পরিবর্তনের এ পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘ভিশন ২০৩০’। এতে বিভিন্ন দেশের ইতিহাস, সংস্কৃতি সম্পর্কে স্কুল পড়ুয়াদের প্রাথমিক ধারণা দেয়া হবে। এই পাঠক্রম পরিবর্তনের মূল উদ্দেশ্য শিক্ষার্থীদের বিভিন্ন দেশের সংস্কৃতির সাথে পরিচিত করা।

আর এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন ধর্মের পাশাপাশি সৌদি আরবের স্কুল পাঠ্যসূচিতে যোগ করা হয়েছে রামায়ণ ও মহাভারতের পরিচয়। এছাড়া ভিশন ২০৩০-এ সকল শিক্ষার্থীর জন্য ইংরেজি ভাষা শিক্ষাও বাধ্যতামূলক করা হয়েছে।

এদিকে ইতোমধ্যেই সৌদির বিভিন্ন স্কুলগুলোতে পড়ানো বিভিন্ন বইয়ের পৃষ্ঠার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ছবিগুলোতে দেখা যায়, ইতোমধ্যে বিভিন্ন দেশের সংস্কৃতি ঢুকে পড়েছে সৌদি আরবের পাঠ্যসূচিতে। সেখানে হিন্দুধর্ম, বৌদ্ধধর্ম, মহাভারতের মত বিষয়গুলোও অন্তর্ভুক্ত হয়েছে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com