সরকারের সঙ্গে সমঝোতায় হেফাজত; মামুনুলরা বাদে আসছে নতুন কমিটি

| আপডেট :  ২২ এপ্রিল ২০২১, ০৭:০৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২২ এপ্রিল ২০২১, ০৭:০৫ পূর্বাহ্ণ

মামলা আর গ্রেফতারের চাপে পড়ে মামুনুল হকসহ রাজনৈতিক ব্যক্তিদের বাদ দিয়ে নতুন করে কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে হেফাজতের শীর্ষ নেতারা। এছাড়া সরকারের সঙ্গে সমন্বয় করে কাজ করবে কওমি মাদরাসা-ভিত্তিক এ সংগঠনটি।

ইতিমধ্যে হেফাজতের কমিটি আল্লামা শফীর যোগ্য উত্তরসূরি খুঁজতে শুরু করেছে। যেকোনো সময় ভেঙে দেওয়া হতে পারে বর্তমান কমিটি। তদন্ত সংশ্লিষ্ট পুলিশ ও গোয়েন্দা সংস্থার সূত্রে এ খবর জানা গেছে।

এর আগে শীর্ষ ১২ নেতাসহ একাধিক সমর্থক গ্রেফতার হওয়ার পর চাপে পড়া হেফাজতের নেতারা গ্রেফতার এড়াতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন সোমবার (১৯ এপ্রিল) রাতে। সভায় তারা সিনিয়র নেতাদের গ্রেফতার না করার অনুরোধ জানান।

হেফাজতের একজন শীর্ষ নেতা জানান, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে বৈঠকে তারা হেফাজতকে সংস্কারের কথা বলেছেন। তারা হেফাজতের সব কমিটি থেকে রাজনৈতিক সংগঠনের ব্যক্তিত্বদের সরিয়ে নতুন কমিটি দিতে বলেছে। পাশাপাশি কওমি মাদরাসার কার্যক্রম পরিচালনা ‘আল-হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ’ বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী পরিচালনার কথা বলেছে। হেফাজত যেন কওমি মাদরাসার কোনো সিদ্ধান্ত না নিতে পারে সে বিষয়টি নিশ্চিত করতে বলেছে।

হেফাজতের এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পুলিশের বিশেষ শাখার সঙ্গে বৈঠকে হেফাজত জানিয়েছে, মোদিবিরোধী আন্দোলন, ব্রাহ্মণবাড়িয়া, সোনারগাঁসহ বিভিন্ন স্থানে নাশকতার ঘটনায় হেফাজতের কৌশলগত কিছু ভুল ছিল। তবে নাশকতার উসকানিদাতারা হেফাজতের কেউ নন।

বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার (স্পেশাল ব্রাঞ্চ-এসবি) ঊর্ধ্বতনরা বলেন, ২০১০-এ হেফাজতে ইসলাম অরাজনৈতিক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করে। তবে হেফাজতের আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুর পর তারা একটি রাজনৈতিক সংগঠনে রূপ নিয়েছে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা হেফাজতের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কমিটিতে রয়েছেন এবং তারা রাজনৈতিকভাবে আন্দোলন চালাচ্ছেন।