মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৫:০১ পূর্বাহ্ন

মাত্র দেড় লাখ টাকায় শব্দ-ধোয়াবিহীন গাড়ি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন কারখানার শ্রমিক

মাত্র দেড় লাখ টাকায় শব্দ-ধোয়াবিহীন গাড়ি তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন কারখানার শ্রমিক

শব্দ ও ধোয়াবিহীন দুই সিটের একটি কার তৈরি করে গ্রামে তাক লাগিয়ে দিয়েছেন ঢাকার এক কেমিকেল কারখানার শ্রমিক সেলিম মিয়া। মাত্র ১ লাখ ৫০ হাজার টাকা খরচ করে এই ছোট্ট গাড়িটি তৈরি করছেন তিনি। পরিবেশ বান্ধব ব্যাটারি চালিত দুই সিটের কার তৈরি করার কারিগর রংপুর সদর উপজেলার সদ্যপুস্করনী ইউপির পালিচড়া এলাকার সেলিম মিয়া। কারটি পরীক্ষামূলকভাবে চালিয়েছেন তিনি।

সেলিম মিয়া বলেন, ঢাকার একটি কেমিকেল কারখানায় মেকানিক হিসেবে চাকরি করার পাশাপাশি নানান ধরনের জিনিস তৈরি করে থাকি। মাথায় চিন্তা আসে অল্প টাকায় গাড়ি তৈরি করা যায় কি না। সেই চিন্তা থেকে দীর্ঘ এক বছর ধরে চেষ্টার পর ব্যাটারি চালিত পরিবেশ বান্ধব দুই সিটের কার তৈরি করি। কারটির চাকার সঙ্গে একটি পেনিয়াম লাগিয়ে চালালে অটো চার্জ হবে অথবা বিদ্যুৎ দিয়ে চার্জ দেয়া যাবে।

শব্দ নেই, ধোঁয়া বিহীন পরিবেশ বান্ধব কারটি ঘণ্টায় ৪৫/৫০ কিলোমিটার বেগে চলতে পারবে। এই কারটি তৈরি করতে তার খরচ হয়েছে মাত্র ১ লাখ ৫০ হাজার টাকা।

সদ্যপুস্করনী ইউপি চেয়ারম্যান সোহেল রানা জানান, সোহেল মিয়া মাত্র দেড় লাখ টাকা খরচ করে দুই সিটের যে কারটি তৈরি করেছেন তা অবাক করার মতো। কারটি দেখেছি। তিনি আমার ইউপির গর্ব। তাকে সরকারিভাবে কোনো সহযোগীতা করা যায় কি না সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের জানানো হবে।

তিনি আরো বলেন, পরিবেশবান্ধব ব্যাটারি চালিত দুই সিটের কারটি দেশে ব্যাপক সাড়া ফেলুক এবং সরকারি-বেসরকারি যে কোনো প্রতিষ্ঠান বা কোম্পানি সেলিমের উদ্ভাবনী কারটি দেখে বাণিজ্যিকভাবে উৎপাদনে এগিয়ে আসুক এটি আমার চাওয়া।

সদ্যপুস্করিনী ইউপির মহিলা সদস্য আফরোজা বেগম জানান, সেলিমের বাড়ি আমার বাড়ির পাশে। তিনি ঢাকায় থাকেন। কয়েকদিন আগে জেনেছি তিনি একটি কার তৈরি করেছেন। এটি আমাদের গর্ব করার মতো কাজ। তাকে সব ধরণের সহায়তা করা হবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com