গোটা বিশ্ব চমকে গেছে, সেই পদ্মা সেতুর নকশা করেছেন কে? জানলে অবাক হয়ে যাবেন

| আপডেট :  ২৮ জুন ২০২২, ০৭:৪০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৮ জুন ২০২২, ০৭:৪০ পূর্বাহ্ণ

বাংলাদেশের এখন সবচেয়ে বড় আকর্ষণ পদ্মা সেতু (Padma Setu)। শনিবার উদ্বোধনের পর রবিবার থেকেই সেতুটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। প্রায় দুই যুগের পরিকল্পনার ফসল এই সেতুটির সঙ্গে জড়িয়ে রয়েছে বহু মানুষের শ্রম, মেধা এবং সময়। বাংলাদেশের নিজস্ব অর্থে তৈরি এই সেতুটি নির্মাণে অংশ নিয়েছেন দেশ-বিদেশের বিশেষজ্ঞ ও প্রকৌশলীরা।

পদ্মা সেতু নির্মাণে কারা কারা কাজ করেছিলেন, কী ছিল তাদের ভূমিকা, এ সম্পর্কে জানেন কি? পদ্মা সেতু প্রকল্পের অন্যতম কর্তা মোঃ শফিকুল ইসলাম বলেন, ”পদ্মা সেতুর নকশা, নির্মাণ, তদারকি- এসব কাজ অনেক মানুষ মিলে করেছেন। সেখানে একক অবদান কারও কিছু নেই।”

তাঁর সংযোজন, ”আমাদের অনেক পরামর্শদাতা ছিলেন, তারা যখন কোন প্রস্তাব নিয়ে এসেছেন, সেটা আমাদের বিশেষজ্ঞরা যাচাই বাছাই করে সিদ্ধান্ত নিয়েছেন। ব্যাপারটা এককভাবে নয়, যৌথভাবে হয়েছে বলা যায়।” পদ্মা সেতুর নকশার দায়িত্ব ছিল নিউজিল্যান্ডের সংস্থা এইসিওম। ব্রিজের নকশা ও সংশ্লিষ্ট বিষয়ে এই সংস্থা ১৯৯০ সাল থেকে কাজ করে আসছে।

২০০৯ সালে হংকংয়ে এই কোম্পানির নেতৃত্বে পদ্মা সেতুর নকশা তৈরির কাজ শুরু হয়। তবে তাদের সঙ্গে ছিল অস্ট্রেলিয়ার এসমেক ইন্টারন্যাশনাল লিমিটেড, কানাডার নর্থ ওয়েস্ট হাইড্রোলিক কনসালটেন্টস এবং বাংলাদেশি এসিই কনসালটেন্টস লিমিটেড।

অধ্যাপক শামীম জেড বসুনিয়া জানিয়েছেন, তারা সকলে মিলে প্রথম পদ্মা সেতুর একটি নকশা দিয়েছিলেন। তবে প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, পদ্মা সেতুর নকশায় এইসিওম টিমের নেতৃত্ব দিয়েছেন ব্রিটিশ নাগরিক রবিন শ্যাম। লম্বা স্প্যানের নকশা প্রণয়নে বিশেষজ্ঞ হিসাবে তার পরিচিত রয়েছে। নকশা প্রণয়নে ব্যবস্থাপক হিসাবে এসমেক ইন্টারন্যাশনাল লিমিটেডের হয়ে কাজ করেন অস্ট্রেলিয়ার কেন হুইটলার।

পদ্মা নদীর মতো খরস্রোতা নদীতে সেতুর মতো বিশাল অবকাঠামোর ক্ষেত্রে শুধুমাত্র সেতুর নকশাই যথেষ্ট নয়। তার সঙ্গে নদীর সঙ্গে সেতুর মেলবন্ধনের নকশাও তৈরি করতে হয়। সেই নকশা তৈরি করেছিলেন কানাডার ব্রুস ওয়ালেস। তার সঙ্গে ছিলেন জার্মানি আর যুক্তরাষ্ট্রর প্রকৌশলীরাও।