বুধবার, ১২ মে ২০২১, ০৮:৪১ পূর্বাহ্ন

যেভাবে বেছে নিবেন একটি পারফেক্ট তরমুজ

যেভাবে বেছে নিবেন একটি পারফেক্ট তরমুজ

আমাদের দেশে সাধারণত প্রতিটা ঋতুতেই আলাদা আলাদা শাক-সবজি, ফল চাষ করা হয়। আর গরমের সময়ের একটি অতি পরিচিত ফল তরমুজ। সুস্বাদ এই ফলটি পছন্দ করেন না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। তবে এই ফলটি কিনতে গিয়ে অনেকেই বিড়ম্বনায় পড়ে যান। বুঝতে পারেন না কোন তরমুজটি ভালো হবে। তাই আজকের আয়োজনে থাকছে পারফেক্ট তরমুজ চেনার কিছু উপায়।

বোঁটা পরীক্ষা করুন: অনেকসময় দেখা যায় কৃষকরা অধিক লাভের সময় তরমুজ পাকার আগেই কেটে ফেলে। এর ফলে তরমুজ পর্যাপ্ত পরিমাণ মিষ্টি হয় না। তাই তরমুজ কেনার আগে বোঁটা পরীক্ষা করুন। যদি বোঁটা শুকনো থাকে তাহলে বুঝবেন ফলটি পাকার পরে তোলা হয়েছে। আর যদি বোঁটা অপেক্ষাকৃত সবুজ থাকে তাহলে বুঝবেন ফলটি পাকার আগেই তুলে ফেলা হয়েছে।

ফলের গায়ে মাঠের দাগ খুঁজুন: সুস্বাদু পাকা ফলের গায়ে হলদে মাঠের দাগ থাকবে। এমনকি কমলা-হলদেও হতে পারে, কিন্তু কখনও সাদা হবে না।

মেয়ে আর ছেলে তরমুজ: লম্বাটে এবং ভারী তরমুজকে ছেলে এবং গোলাকার তরমুজকে মেয়ে বলে নির্ধারণ করা হয়। সাধারণত ছেলে তরমুজগুলো পানসে এবং মেয়ে তরমুজগুলো সুস্বাদু হয়

ফলের গায়ে জালিকা খুঁজুন: ফলের গায়ে বাদামি জালের মত দাগ দে’খতে পেলে বুঝতে পারবেন ফুলটিতে মৌমাছি বহুবার পরাগায়ন ঘ’টিয়েছে। যত বেশি পরাগায়ন তত বেশি মিষ্টি ফল।

আকারে মনোযোগ দিন: একেবারে বড় কিংবা একদম ছোট তরমুজ বাছাই না করে মাঝারি আকারের তুলনামূলক ভারী কোন একটাকে বাছাই করুন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com