মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:৪৫ পূর্বাহ্ন

চোখ দেখেই বুঝুন চার ভয়ংকর রোগের লক্ষণ

চোখ দেখেই বুঝুন চার ভয়ংকর রোগের লক্ষণ

আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। এই চোখের মাধ্যমেই আমরা সমগ্র পৃথিবীর সৌন্দর্য উপভোগ করি। তবে এর বাইরেও চোখের আরেকটি গুরুবপূর্ণ দিক হলো, চোখ দেখে আপনার স্বাস্থ্যের খুঁটিনাটিও বলে দেওয়া যেতে পারে! চিকিৎসকেরা এই কারণেই রোগ নির্ণয়ের ক্ষেত্রে রোগীর চোখ পরীক্ষা করেন। আর আজকের আয়োজনে থাকছে চোখ দেখে নির্ণয় করা যায় এমন ৪টি রোগের লক্ষণ।

১. যদি আপনার চোখ ঘন শুকিয়ে যাচ্ছে, আলোয় তাকাতে কষ্ট হয় এবং চোখের পাতা ফেলার সময় চোখের শুষ্কতা পরিলক্ষিত হয় তাহলে হতে পারে আপনি অটোইমিউন রোগ ‘Sjogren’ এ আক্রান্ত। এই রোগে আক্রান্ত হলে দেহের শ্বেত রক্ত কণিকা ময়েসচার উৎপাদনের গ্ল্যান্ডকে ক্ষতিগ্রস্ত করে ফেলে। ফলে চোখ বার বার শুকিয়ে যায় বা শুষ্ক হয়ে উঠে।

২. যদি চোখের সাদা অংশের শিরাগুলোয় রক্তের লালচে ভাব দেখতে পান তাহলে বুঝতে হবে উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে বা বেড়েছে। এর ফলে স্ট্রোক বা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

৩. যদি ঘন ঘন চোখ চুলকায় তাহলে সেটি শরীরে মারাত্মক অ্যালার্জির প্রকোপের লক্ষণ। শরীর অতিরিক্ত হিস্টামাইন উৎপন্ন করে, যার কারণে অতিরিক্ত চোখ চুলকানোর সমস্যা দেখা দেয়। আর বিষয়টি দ্রুত নিরাময় করতে না পারলে ক্রমশ নাক, গলা এবং চামড়াতেও ছড়াতে পারে অতিরিক্ত চুলকোনির সমস্যা।

৪. চোখের সাদা অংশ হলদেটে হয়ে যাওয়া ‘জন্ডিস’ রোগের লক্ষণ। জন্ডিস হলে আমাদের লিভার সঠিক ভাবে রক্তের লাল কণিকা উৎপন্ন করতে পারে না। এর ফলে দেহের রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যায়। যার ফলে চোখ হলদেটে বর্ণ ধারণ করে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com