বুধবার, ১২ মে ২০২১, ০৮:৪৬ পূর্বাহ্ন

বয়স কমাবে তুলসি পাতা

বয়স কমাবে তুলসি পাতা

আমাদের সকলেরই অতি পরিচিত একটি উদ্ভিদ তুলসি গাছ। পরিচিত এই উদ্ভিদের মাঝে রয়েছে অসংখ্য উপকারী গুণও। বিশেষ করে আয়ুর্বেদ চিকিৎসায় অধিকাংশ সময়ই তুলসি রাখা হয়। তুলসি এমন একটি উপাদান যা প্রায় সকল রোগেই ওষুধের কাজ করে। এছাড়া ত্বকের জন্যও তুলসি পাতা অনেক উপকারী। আজকের আয়োজনে থাকছে তুলসির পাঁচটি ফেসপ্যাক নিয়ে আলোচনা

ব্রণ কমাতে : কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে গুঁড়োর সাথে তুলসি পাতার পেস্ট মিশিয়ে মুখে লাগিয়ে আধ ঘণ্টার মতো রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে তিন চারদিন ব্যবহার করলে ত্বকের ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

ত্বক উজ্জ্বল করতে : কয়েকটি তুলসি পাতা বেটে নিয়ে তাতে অল্প পরিমাণ দুধ মিশিয়ে নিয়মিত ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হবে।

চুলকানি প্রতিরোধে : গ্রীষ্মকালে অনেকের ত্বকেই র‌্যাশসহ চুলকানি ও ঘামাচির মতো সমস্যা দেখা দেয়। আর এসব সমস্যার সমাধানেও কার্যকরী তুলসি পাতা। তুলসি পাতার পেস্টের সাথে অল্প একটু লেবুর রস মিশিয়ে ব্যবহার করলেই মুক্তি মিলবে এসব সমস্যা থেকে।

বয়স ধরে রাখতে : তুলসি পাতায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকে টানটান ভাব, সতেজ ও উজ্জ্বলতা ধরে রাখে। কয়েকটা তুলসি পাতা ধুয়ে নিয়ে বেটে পেস্ট করে নিন। এবার তা দশ মিনিটের মতো মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন।

তুলসি পাতা ও চন্দনের ব্যবহার : তুলসি পাতার পেস্ট, গোলাপ জল ও চন্দন গুঁড়ো ভালো করে মিশিয়ে মিশ্রণটি মুখে লাগিয়ে আধ ঘণ্টা পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারের ফলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং ত্বকের পুষ্টি গুণাগুণ পূরণ হবে।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com