হেফাজতের হরতালে বসিলা, সানারপাড়ে সড়ক অবরোধ

| আপডেট :  ২৮ মার্চ ২০২১, ০৪:০৫ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২৭ মার্চ ২০২১, ০২:৫৮ অপরাহ্ণ

মোদিবি’রোধী বি’ক্ষো’ভে হেফাজতে ইসলামের কর্মী নি’হতের ঘটনায় আজ (২৮ মার্চ) সারা দেশে হরতাল ডেকেছে সংগঠনটি। হরতালে সমর্থন দিয়েছে ইসলামী আন্দোলনসহ বেশ কিছু ইসলামি রাজনৈতিক দল। আজকের হরতালে বা’ধা দেয়া হলে ক’ঠোর কর্মসূচির ঘোষণা দিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। হাটহাজারী, বি-বাড়িয়া ও বায়তুল মোকাররমে হা’মলায় হ’তাহতের ঘটনার প্র’তিবাদে হেফাজতে ইসলাম এ হরতাল কর্মসূচি ঘোষণা করে।

আজ সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় হরতালের সমর্থনে মিছিল বের করে হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। মোহাম্ম’দপুরের বসিলায় মিছিল বের সড়ক অ’বরোধ করেছে মাদ্রাসার ছাত্ররা। এসময় তারা সড়কে টায়ার জ্বা’লিয়ে অ’গ্নিসংযোগ করে যান চলাচলে প্রতিবন্ধকতা তৈরি করে। এসময় পুলিশ তাদের বা’ধা দেয়।

এদিকে ঢাকার পূর্বাঞ্চলের প্রবেশপথ সাইনবোর্ডের সানারপাড়ে সড়ক অ’বরোধ করেছে মাদ্রাসা ছাত্ররা। সকাল থেকে রাজধানীর বিভিন্ন সড়কে গণপরিবহন কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়ছে। অল্প সংখ্যক দূরপাল্লার যানবাহনও চলাচল করছে। হরতালকে ঘিরে ক’ঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে পুলিশ, র‍্যা’ব, বিজিবির সদস্যরা।

এপিসি জলকামান নিয়ে বিভিন্ন সড়কে টহল দিচ্ছে তারা। এদিকে পুলিশের পাশাপাশি মাঠে রয়েছে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে। এছাড়াও ঢাকা-চিটাগাং মহাসড়কের সানারপাড় এলাকায় হরতালের সমর্থনে সড়ক অ’বরোধ করে রেখেছে হেফাজতের নেতাকর্মীরা।

এর আগে বাংলাদেশে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদির আগমনের প্র’তিবাদে বায়তুল মোকাররম, হাটহাজারীসহ সারা দেশে আন্দোলনরতদের ও’পর হা’মলা ও ৪ জন নি’হত হওয়ার ঘটনায় এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। এদিকে হেফাজতে ইসলামের আমীর জুনায়েদ বাবুনগরী চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে অবস্থান করছেন। সেখান থেকে হেফাজতের সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবা’দী সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, ‘আমরা চাই ম’য়নাত’দন্ত ছাড়াই পরিবারের কাছে লা’শ হস্তান্তর করা হোক।’ তিনি দাবি করেন, হেফাজতের মোট ৫ জন কর্মী শহীদ হয়েছেন। এর মধ্যে চারজন হাটহাজারীতে এবং একজন ব্রাহ্মণবাড়িয়ায়। তিনি আরও বলেন, ‘আমাদের এ কর্মসূচি স’রকারের বি’রুদ্ধে ছিল না। এটি ছিল নরেন্দ্র মোদির বি’রুদ্ধে। মোদি সে দেশে মু’সলিম’দের নি’র্যাতন করছেন। এর প্র’তিবাদ স্বরূপ এ কর্মসূচি দিয়েছিলাম।