বুধবার, ১২ মে ২০২১, ০৮:০৯ পূর্বাহ্ন

বাংলাদেশে ঢুকে ম’সজিদের কাজ ব’ন্ধ করে দিল বি’এসএফ, আমরা খুব আ’ত’ঙ্কে আছি

বাংলাদেশে ঢুকে ম’সজিদের কাজ ব’ন্ধ করে দিল বি’এসএফ, আমরা খুব আ’ত’ঙ্কে আছি

সিলেটের বিয়া’নীবাজার সীমা’ন্তে ২শ’ বছর পুরোনো মসজিদ সং’স্কার নিয়ে মুখো’মুখি অবস্থানে বিজিবি-বি’এসএফ। বিএসএফ-এর বাধার কারণে গজুকাঁটা জামে মসজিদের স”ম্প্রসা”রিত ভবনের কাজ বন্ধ রয়েছে।

বিজিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, পতাকা বৈঠকের মাধ্যমে সমস্যার সমাধানে চেষ্টা চলছে। দোবাগ ইউনিয়ন পরিষদ, বিয়ানীবাজার এর সদশ্য জানান, বিএসএফের বাধার কারনে আমরা ছাদ টা এখনও ঢালাই করতে পরিনি, বর্তমানে আমাদের গ্রামের সকল মহিলা-পুরুষ খুব আত’ঙ্কের মধ্যে আছি। এ বিষয়ে সময় টিভি একটি ভিডিও প্র’তিবেদন করে। নিচ থেকে ভিডিওটি দেখে নিন।

সিলেটের বিয়ানীবাজারের গজুকা’টা সী’মান্তে একটি প্রাচীন মসজিদ পুনর্নির্মাণ কাজে ভারতীয় সীমান্ত রক্ষাকারী বাহিনী বিএসএফের বা’ধার অভিযোগ পাওয়া গেছে। এনিয়ে সোমবার (২২ মার্চ) রাতে সীমান্ত এলাকায় মৃদু উ’ত্তেজনা দেখা দেয়। এ ঘটনায় সিলেটের বিয়ানীবাজার উপজে’লার গজুকা’টা সীমান্ত এলাকায় অনেক উ’ত্তেজনা বিরাজ করছে।

এ বি’ষয়ে ছাড় দিতে নারাজ বাংলাদেশের সী’মান্তর’ক্ষী বাহিনী (বিজিবি)। ইতিমধ্যে বিএসএফ সীমান্ত এলাকায় ব্যাংকার খনন করে মহড়া দিলে পাল্টা প্রস্তুতি নিয়েছে বিজিবি। এ ঘটনায় এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। আ’তঙ্কিত অনেকে ইতোমধ্যে পরিবার নিয়ে বাড়ী ছেড়ে অন্যত্র অবস্থান নিয়েছেন।

জানা যায়, বিয়ানীবাজার উপজে’লার গজুকা’টা সীমা এলাকার ১৩৫৭নং পিলারের ভিতরে বাংলাদেশ অংশে গজুকা’টা গ্রামের কেন্দ্রীয় জামে মসজিদের ২শ’ বছরের পুরনো পাকা ভবনটি ঝুঁ’কিপূর্ণ হওয়ায় এলাকাবাসী পুনর্নির্মাণের উদ্যোগ নেন। দুবাগ ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আফতাব উদ্দিন বলেন, ২০১৮ সালে মসজিদ পুনর্নির্মাণের সিদ্ধান্ত গ্রামবাসী নেওয়ার পর তারা বিজিবি’র সহায়তা চান। তৎকালীন বিজিবি-৩২ ব্যাটলিয়ানের কমান্ডার বিএসএফ’র কমান্ডারের সাথে বৈঠক করেন।

বৈঠকে মসজিদ নির্মাণের সিদ্ধান্ত হলে তারা নির্মাণ কাজ শুরু করেন। কিন্তু নির্মাণ কাজের নিচ অংশের পিলারসহ আনুষঙ্গিক কাজ শেষে ছাদ ঢালাইয়ের জন্য প্রস্তুতির এক পর্যায়ে বিএসএফ সরাসরি বাংলাদেশ সী’মান্তে প্রবেশ করে মসজিদ নির্মাণ কাজে বা’ধা দেয়। এর ৩ বছর পর গত সপ্তাহে বিজিবি-৫২’র সাথে বিএসএফ’র বৈঠকে মসজিদটি পুনর্নির্মাণের বি’ষয়ে আলোচনা হয় এবং তা পুনর্নির্মাণ করতে বিএসএফ বা’ধা প্রদান করবে না বলে আশ্বস্ত করে। এতে মসজিদ নির্মাণের কাজ ফের শুরু করলে শনিবার বিকেলে বিএসএফ তাতে বা’ধা প্রদান করে। সংশ্লিষ্ট সূত্র জানায়, এ নিয়ে বিজিবি’র পক্ষ থেকে পতাকা বৈঠকের আহবান জানালেও বিএসএফ তাতে সায় দেয়নি।

মঙ্গলবার বিজিবি ৫২ ব্যা’টালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী জানিয়েছেন, ভারতীয় বাহিনী জিরো লাইনের ১৫০ গজের ভেতরে প্রবেশ করে কোন ধরনের বা’ধা প্রদান করতে পারে না। তারা সীমান্ত আইন ল’ঙ্ঘন করে ২শ বছরের পুরনো মসজিদ পুনর্নির্মাণে বা’ধা প্রদান করেছে। মসজিদের ইমাম হাফিজ বিলাল আহম’দ জানান, বিএসএফ এর বা’ধার পর থেকে নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

দুবাগ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম বলেন, ২শ’ বছরের প্রাচীন এই মসজিদ নির্মাণ কাজে আমাদের সহযোগিতা রয়েছে। বিএসএফ মসজিদ নির্মাণ কাজে বা’ধা প্রদান ও নির্মাণ কাজ বন্ধ করে দেয়ায় মানুষের মধ্যে ক্ষো’ভ বিরাজ করছে। বিজিবি ৫২ ব্যা’টালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকি জানিয়েছেন, ভারতীয় বাহিনী জিরো লাইনের ১৫০ গজের ভেতরে প্রবেশ করে কোন ধরণের বাঁ’ধা প্রদান করতে পারে না।

তারা সীমান্ত আইন ল’ঙ্ঘন করে ২শ বছরের পুরনো মসজিদ পুনঃনির্মাণের বাঁ’ধা প্রদান করেছে। বিএসএফ এখানে বাঁ’ধা দিয়ে অন্যায় করছে। তিনি আরও বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষার স্বার্থে যে কোন ধরনের পদক্ষেপ গ্রহণ করতে আমরা প্রস্তুত রয়েছি। তিনি জানান, গজুকা’টা সীমান্তসহ তার আওতাধীন সকল এলাকায় বিজিবির শক্তি বৃ’দ্ধি করা হয়েছে।

আরো পড়ুন>> জাতীয় পা”র্টির প্রতি’ষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি প্রয়াত হু”সেইন মুহম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা এরশাদ বলেছেন, মহান আল্লাহ জানেন এ দলের কী হবে। সারাদেশে জাতীয় পার্টির (জাপা) বর্তমান অবস্থা বিধ্বস্ত। যিনি দায়িত্বে আছেন তিনিও

তৃণ’মূলকে সংগ”ঠিত করার জন্য মাঠে নড়াচড়া করেন না। অঙ্গ সং’গঠনগুলোর অবস্থাও ভালো না। জাতীয় পার্টির প্রতিষ্ঠাতার যে স্বপ্ন ছিল তা আজ ধ্বং”সের পথে। এর আগেও আমি বলেছিলাম জাপা এখন লাইফ সাপোর্টে।

তৃণ’মূলকে সং’গঠিত করার জন্য নিজেই মাঠে নেমেছি। বিদিশা এরশাদ সো’মবার (২২ মার্চ) দুপুরে প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের ৯২তম জ’ন্মবার্ষিকী উপলক্ষে কবর জি’য়ারতের জন্য রং’পুরের দর্শনা মোড়ের পল্লী

নিবাসে সাং’বাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। বি’দিশা বলেন, এরশাদের জন্মদিন উপলক্ষে যেভাবে অ’নুষ্ঠান করা উচিৎ ছিল তা করা হয়নি। যারা এসব দায়িত্বে ছিলেন তারা দায়সারাভাবে দিবসটি পালন

করেছেন। আমরা এখানে মাসব্যাপী কর্মসূচি দিয়ে তা পালন করছি। ভবিষ্যৎ প’রিকল্প’নার বিষয়ে নতুন করে জাপাকে সাজিয়ে তোলার প্র’ত্যয় ব্যক্ত করে বিদিশা বলেন, আমরা সবাই মিলে ঐ’ক্য’বদ্ধভাবে জাপাকে নতুন

করে গড়ে তুলতে চাই। সেই লক্ষ্যে কাজ শু’রু করেছি। মাঠে নেমে কাজ করছি। এখানে ছে’লেকে নিয়ে কবর জিয়ারত করতে এসেছি। ব’র্তমান নে’তৃত্বের বিষয়ে তিনি বলেন, প্রয়াত এরশাদের গড়া স’ম্মিলিত জাতীয় জোটকে বর্তমান জাপার চেয়ারম্যান প্রয়োজন বোধ করেন না।

উনি কাউকে প্রয়োজন মনে করেন না। নিজে যা ভাবেন তাই করেন। আ’গামীতে কী হতে হচ্ছে তা দ্রুত দেখতে পারবেন। তিনি আরও বলেন, ‘রংপু’রবাসী চাইলে আমি আ’গামী নি’র্বাচনে অং’শ গ্রহণ করবো। তৃণমূল নেতা

কর্মীরা যদি ঐক্য’বদ্ধ থেকে আমাকে চায় আমি ভোটে অংশগ্রহণ করবো। আ’মার নেতৃত্ব যদি সাধারণ মানুষ মেনে নেয় তাহলে আমি ‘প্র’স্তুত। এ সময় এরশাদ পুত্র শাহতা জারাব এরিক এরশাদ, বাং’লাদেশ ন্যাশনাল

কং’গ্রেসের প্রে’সিডেন্ট ও স’ম্মিলিত জাতীয় জোটের কে’ন্দ্রীয় নেতা শেখ শ’হিদুজ্জামান, হুসেইন মুহম্মদ এরশাদ ট্রা’স্টের চেয়ারম্যান কাজী মা’মুনুর রশীদ, মহাসচিব আকতার হোসেন, পরিচালক অ্যা’ডভোকেট রুবায়েত হাসান ও প্রেস সচিব এএসএম সায়েম সাকলায়েম সাথে ছিলেন।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2018 banglaekattor.com