হেফাজতকে বাগে আনছে সরকার

| আপডেট :  ১৬ মার্চ ২০২১, ০৫:৪০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৬ মার্চ ২০২১, ০৫:৪০ পূর্বাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফর নিয়ে জ’লঘোলা করছে হে’ফাজত। হে’ফাজত ই’সলাম থেকে বলা হয়েছে ভারতের মু’সলমানদের ও’পরে নি”’র্যা’তনের বি’ষয়ে ক্ষ’মা না চাওয়া পর্যন্ত নরেন্দ্র মোদীকে বাংলাদেশে ঢু’কতে দেয়া হবে না। হে’ফাজতের এই ব’ক্তব্যের ফলে মোদীর সফরে নানা রকম উ’স্কা’নীর শ’ঙ্কা তৈরি হয়েছে। যদিও স’রকারের পক্ষ থেকে বলা হচ্ছে এ ধরনের উ’স্কা’নীর কোনো শ’ঙ্কা নেই।

এ ধরনের অ’পত’ৎপড়তাকে স’রকার ক’ঠোরভাবে মো’কাবিলা করবে। তবে ২০১৩ সালের পর থেকেই ধাপে ধাপে হে’ফাজত স’রকারের নানা ধরনের আনুকূল্য পেয়ে স’রকারের জন্য একটি বড় মা’থাব্যা’থার কারণ হয়ে দাঁড়িয়েছে। তারা বিভিন্ন ইস্যুতে একের পর এক স’রকারকে চ্যা’লেঞ্চ করছে।

পাঠ্যপুস্তক নিয়ে তারা যেমন স’রকারের সঙ্গে বাহাজে নেমেছিল ঠিক তেমনি ভা’স্কর্য ইস্যুতেও স’রকারের সঙ্গে যু”দ্ধ ঘোষণা করেছিল হে’ফাজত। এখন নরেন্দ্র মোদীর ঢাকা সফর নিয়েও তারা বা’ড়াবাড়ি করছে।

রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছে যে, স’রকারের আশকারা পেয়ে হে’ফাজত বে’ড়েছে এবং এমন পর্যায়ে চলে গেছে যে তাকে নি’য়ন্ত্রণ করাই ক’ঠিন হচ্ছে। যেহেতু স’রকার মনে করছে হে’ফাজতের হু’মকি ধা’মকীর কোনো বাস্তব ভিত্তি নেই।

হে’ফাজতকে সহজেই সা’মাল দেয়া যাবে। এ নিয়ে স’রকারের একটি মহল হে’ফাজতের সঙ্গে আলোচনা করছে বলেও একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। সূত্রঃ বাংলা ইনসাইডার