সন্তানকে যেভাবে কোলে রাখলে দ্রুত কথা শিখে: বলছে গবেষণা

| আপডেট :  ১২ মার্চ ২০২১, ০৬:৪১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১১ মার্চ ২০২১, ০৬:০৭ অপরাহ্ণ

মায়েরা শি’শু সন্তানকে বাম কোলে রাখলে ভালো বলে জা’নিয়েছে জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরাল’য়ে প্র’কাশিত এক গবেষণা। কারণ শি’শুকে বাম কোলে রাখলে ডান হাত থাকে উন্মু্ক্ত। ফলে অনেক কাজ ক’রতে সুবিধা হয়।

এদিকে জার্নাল অব নিউরোসায়েন্স অ্যান্ড বায়োবিহেইভিয়োরালয়ে প্র’কাশিত এক গবেষণায় থেকে জা’না গেছে, অধিকাংশ মানুষ শি’শুকে বাম পাশে কোলে নিতে রাখেন। বিষয়টি কাকতালীয় নয়। বরং শি’শুকে বাম কোনো রাখলে মায়েরদের অন্য কাজ ক’রতে সুবিধে হয়।

এদিকে জার্মান ভিত্তিক এই গবেষণায় এই বিষয়ের ওপর চল্লিশের বেশি গবেষণার ফলাফল পর্যবেক্ষণে দেখা গেছে, ৬৬ থেকে ৭২ শতাংশ মানুষ তাদের সন্তানকে বাম বাহু দিয়ে আগলে রাখে। যারা ডানহাতি তাদের ক্ষেত্রেও বিষয়টি সাধারণ।

এদিকে বাম হাতে শি’শুকে কোলে ধ’রা হলে ডান হাত খালি থাকে। ফলে নানান কাজ করা যায়। আর ৭০ থেকে ৯৫ শতাংশ মানুষই ডানহাতি। ৭৩ শতাংশ নারী এবং ৬৪ শতাংশ পুরুষ শি’শুকে বাম কোলে নেন।

এক গবেষনায় দেখা গেছে, শি’শুকে দাড় করানোভাবে যদি মায়েরা বাম পাশে কোলে নেয় তবে মায়ের মস্তিষ্কে সংবেদনশীল প্র’তিক্রিয়া সৃষ্টি করে। আর শি’শুর মস্তিষ্কের ডান দিক তা সংবেদন সৃষ্টি করে যা শি’শুকে কথা বলা শুরু ক’রতে সাহায্য করে।

তাছাড়া শি’শুকে হৃদস্পন্দনের কাছাকাছি রাখতে বাম পাশ কলে নেওয়ার অন্যতম প্রধান কারণ। যা মূলত শি’শুর জন্য বেশি আরামদায়ক। সূত্র: রয়টার্স।