পাঠাওয়ের সহপ্রতিষ্ঠাতা ফাহিমের রেখে যাওয়া ৬০ লাখ ডলার কে পাবে?

| আপডেট :  ৭ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৭ ফেব্রুয়ারি ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ণ

বাংলাদেশের রাইড শেয়ারিং অ্যাপ পাঠাওয়ের সহপ্রতিষ্ঠাতা ফাহিম সালেহ ৬০ লাখ ডলার রেখে গেছেন।উন্নয়নশীল দেশের ‘এলন মাস্ক’ হিসেবে পরিচিত ছিলেন ৩৩ বছর বয়সী ফাহিম। গত বছরের জুলাইয়ে নিউইয়র্কের হাউস্টন স্ট্রিটের অ্যাপার্টমেন্টে খু০’ ন হন তিনি। ফাহিমের হ’’..কারী হিসেবে তাঁর ব্য’ক্তিগত সহকারী টাইরেস ডেভোঁ হ্যাসপিলকে গ্রে ‘০প্তার করা হয়। এখন তাঁ’র বি’চা’র চলছে।

খু ‘০ন হওয়ার আগে ফাহিম কোনো আইনগত উত্তরাধিকারপত্র (উইল) রেখে যাননি। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে সম্পত্তির উত্তরাধিকার নিয়ে ভিন্ন ভিন্ন আইন রয়েছে।নিউইয়র্কের ম্যানহাটন সারো’গেট আ’দালতে ফাহিমের বোন রিফায়েত সালেহ তাঁর ভাইয়ের সম্পত্তির ব্যাপারে সিদ্ধান্ত নিতে আবেদন জানিয়েছেন। এই আবেদনের সূত্র ধরেই জানা যায়, ফাহিম ৬০ লাখ ডলার রেখে গেছেন।

ফাহিম অবিবাহিত ছিলেন। ম্যানহাটনের অ্যাপার্টমেন্টের জন্য ফাহিমের ১৮ লাখ ডলারের ঋ’ণের তথ্য রয়েছে আ’দালতে করা তাঁর আবেদনে।নিউইয়র্ক অঙ্গরাজ্য আইন অনুযায়ী, ফাহিম অবিবাহিত হওয়ায় এবং কোনো উইল না থাকায় তাঁর সমুদয় অর্থের আইনগত উত্তরাধিকার হবে তাঁর মা রায়হা’না সালেহ ও বা’বা সালেহ উদ্দিন আহমেদ।

পরিবারের পক্ষ থেকে আ’দালতে ফাহিমের রেখে যাওয়া অর্থের জন্য দ্রুততার সঙ্গে প্রশাসক নিয়োগের আবেদন জানানো হয়েছে। ফাহিমের ব্যবসার কার্যক্রম চা’লিয়ে নেওয়ার জন্য এটা প্রয়োজন বলে আবেদনে উল্লেখ করা হয়েছে।আ’দালতে করা আবেদনে বলা হয়েছে, চূড়ান্ত সাফল্যের আগেই ফাহিমকে নি’ষ্ঠু’রতার স’ঙ্গে স্ত’ব্ধ করে দেওয়া হয়েছে। বাবা, মা ও বো’নেরা ফাহিমের ব্যবসা ও তাঁর স্বপ্ন জিইয়ে রাখতে ইচ্ছুক।

বিচারক ফাহিমের অর্থ থেকে ৪০ লাখ ডলার উত্তোলনের জন্য আবেদনকারীকে অনুমোদন দিয়েছেন।এ ব্যাপারে নিউইয়র্ক পোস্টসহ একাধিক সংবাদমাধ্যম পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে। তবে পরিবার এ নিয়ে কোনো মন্তব্য করতে চায়নি।

গত বছরের ১৪ জুলাই বিকেলে নিউইয়র্কের ম্যানহাটনের নিজ অ্যাপার্টমেন্ট থেকে ফাহিমের খ’ণ্ড খ’ণ্ড লা০’ শ উ’দ্ধা’র করে পুলিশ। শুরুতে এই হ’’..কা’ণ্ডকে চ’র’ম পে’শাদার কোনো খু ‘০নির কাজ বলে ধারণা করা হয়েছিল। ঘটনার ৭২ ঘণ্টার মধ্যে ফাহিমের ঘা ‘০তককে গ্রে’প্তার করে নিউইয়র্ক পু’লিশ। গ্রে’প্তার ২১ বছর বয়সী হ্যাসপিল ছিলেন ফাহিমের সাবেক ব্য’ক্তিগত সহকারী।

ফাহিম হ’’..য় গ্রে’প্তার হ্যাসপিলকে জা’মি’ন দেওয়া হ’য়নি। নিউইয়র্কের নির্জন কা’ রাগা’রে তাঁকে রাখা হয়েছে। তিনি নিজেকে নি’র্দো’ষ দা’বি করে আসছেন।গত বছরের ১৮ জুলাই হ্যাসপিলের আইনজীবী স্যাম রবার্টস এক বি’তিতে বলেছিলেন, ‘আমরা সত্য ঘটনার খুবই প্রারম্ভিক অবস্থায় রয়েছি। এই মা ‘ম’লা দীর্ঘ ও জ’টিল হবে।’

এই মা’ ম’লা একজনের গ্রে’প্তা’র ও অ’ভিযো’গের চেয়ে আরও বিস্তৃত বলে হ্যাসপিলের আইনজীবী তাঁর বি’বৃতিতে উল্লেখ করেছিলেন। ক’রোনাভা’ইরাস, লকডাউনসহ নানা কারণে নিউইয়র্কের আ’দালতগুলোর কার্যক্রম এখনো স্বা’ভাবিক হ’য়নি। ফাহিম সালেহ হ’’..য় জ’ড়িত হ্যাসপিল স’ম্পর্কে বিস্তারিত কোনো নতুন তথ্য আর জানায়নি পুলিশ।

প্রসিকিউশন এই হ’’..কা’ণ্ডের ‘উদ্দেশ্য’ সম্পর্কে অর্থের লেনদেন ও ব্য’ক্তিগত বি’রো’ধের কথা জানিয়েছিল। ফাহিমের কাছ থেকে ধার নেওয়া ৯০ হাজার ডলার ফেরত না দেওয়ার জন্য হ্যাসপিল হ’’..কা’ণ্ডে প্র’রোচিত হয়েছিলেন বলে পুলিশ প্রাথমিক ত’দন্তের পর জানিয়েছিল।

শুরুতে হ্যাসপিলের বি’ রু’দ্ধে দ্বিতীয় মাত্রার (সেকেন্ড ডিগ্রি) হ’’..কা’ণ্ডের অ’ভিযো’গ আনা হয়। কিন্তু হ’’..কা’ণ্ডের জন্য হ্যাসপিলের দা’য়ের স্পষ্ট প্রমাণ পাওয়ার পর তাঁর বি’ রু’দ্ধে প্রথম মাত্রা (ফার্স্ট ডিগ্রি) অ’ভিযো’গ আনা হয়।