বাংলাদেশি কূটনীতিক কাজী আনারকলির নি’ষিদ্ধ কাণ্ডে তোলপাড়

| আপডেট :  ২ আগস্ট ২০২২, ০৭:৪২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ২ আগস্ট ২০২২, ০৭:৪২ পূর্বাহ্ণ

জাকার্তার বাংলাদেশ দূ’তাবাসের ডেপুটি চিফ অব মিশন কাজী আনারকলিকে ফিরিয়ে এনেছে স’রকার। তার বাসায় নি’ষিদ্ধ মা’দক মারিজু’য়ানা পাওয়ার অ’ভিযোগ ওঠার প্রেক্ষিতে ইন্দোনেশিয়া স’রকারের অনুরোধে তাকে প্রত্যাহার করা হয় বলে জানা গেছে। পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের দায়িত্বশীল সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

সূত্রটি জানিয়েছে, আনারকলির দক্ষিণ জাকার্তার বাসায় ইন্দোনেশিয়া স’রকারের মা’দক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গত ৫ই জুলাই আচমকা অ’ভিযান চা’লায়। ওই অ্যাপার্টমেন্ট টাওয়ারে নি’ষিদ্ধ মা’দক মারিজু’য়ানা রক্ষিত আছে- এমন অ’ভিযোগে অ’ভিযান চলে।

ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনীতিক আনারকলি দায়মুক্তির আওতাধীন ছিলেন। কিন্তু ইন্দোনেশিয়ান মা’দক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সেটি উপেক্ষা করেই বাসায় অ’ভিযান চা’লায় এবং তাকে আ’টক করে নিয়ে যায়। অবশ্য কয়েক ঘণ্টা পর দূ’তাবাসের জিম্মায় ছাড়া পান তিনি।

পররাষ্ট্র ম’ন্ত্রণালয় ঘটনাটি জানার পরপর তাৎক্ষণিক ব্যবস্থা নেয়। তার দেশে ফেরার আদেশ জারি করে। মানবজমিনের জিজ্ঞাসার জবাবে পররাষ্ট্র ম’ন্ত্রণালয়ের প্রশাসন অনুবিভাগের মহাপরিচালক ডি এম সালাহ উদ্দিন মাহমুদ কূটনীতিক আনারকলিকে ফিরিয়ে আনার বি’ষয়টি স্বীকার করেন।

এক লিখিত বার্তায় তিনি বলেন, সম্প্রতি জাকার্তায় কর্মরত এক কূটনীতিককে শিষ্টাচার ও তার দায়িত্বের সঙ্গে অসঙ্গতিপূর্ণ আচরণের অ’ভিযোগে ঢাকায় বদলি করা হয়েছে। ওই কর্মকর্তা বিদেশে কর্মকালের স্বাভাবিক সময় পার করেছেন।

তার বি’রুদ্ধে আনীত অ’ভিযোগসমূহ অধিকতর ত’দন্ত সাপেক্ষে প্রমাণিত হলে বিধি অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। পররাষ্ট্র স’চিব মাসুদ বিন মোমেনের তরফে মানবজমিনকে দেয়া ওই লিখিত বার্তায় মহাপরিচালক বলেন, সদর দপ্তর ও বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনসমূহে দাপ্তরিক শৃঙ্খলা বজায় রেখে কার্যক্রম পরিচালনায় পররাষ্ট্র ম’ন্ত্রণালয় সর্বদা সচেষ্ট রয়েছে।

দায়িত্বশীল কূটনৈতিক সূত্র জানিয়েছে, পররাষ্ট্র ক্যাডারের ২০ ব্যাচের কর্মকর্তা কাজী আনারকলি একজন নাইজেরিয়ানের সঙ্গে বাসা শেয়ার করতেন।

তিনি নাকি, ওই নাইজেরিয়ান নাগরিক নি’ষিদ্ধ মারিজু’য়ানা রেখেছিলেন, সে সম্পর্কে অস্পষ্টতা থাকায় ইন্দোনেশিয়া স’রকারের কাছে বিস্তারিত রিপোর্ট চেয়ে অনুরোধ করেছে বাংলাদেশ। জাকার্তার রিপোর্ট পাওয়ার পর এ বি’ষয়ে বিস্তৃত ত’দন্তে নামবে পররাষ্ট্র ম’ন্ত্রণালয়। গতকাল এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের চাওয়া এবং ইন্দোনেশিয়া স’রকার প্রতিশ্রুত সেই রিপোর্ট ঢাকায় পৌঁছায়নি বলে দাবি করেছে সেগুনবাগিচা।

উল্লেখ্য, গৃহকর্মী নিখোঁজের দায়ে ২০১৭ সালে যুক্তরাষ্ট্র স’রকারের অনুরোধে কাজী আনারকলিকে লসঅ্যানজে’লেস থেকে ফিরিয়ে আনতে বা’ধ্য হয়েছিল ঢাকা। মা’র্কিন স’রকারের বেঁ’ধে দেয়া সময়ের মধ্যে তাকে জাকার্তায় জরুরি পদায়ন করা হয়েছিল এবং ইন্দোনেশিয়ার ভিসা পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তিনি যুক্তরাষ্ট্র ছাড়তে বা’ধ্য হয়েছিলেন। সূত্রঃ মানবজমিন