চাকরি ছেড়ে ঘরে তৈরি খাবারে লাখপতি রাখি

| আপডেট :  ১৪ জানুয়ারি ২০২১, ০৫:৫৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৪ জানুয়ারি ২০২১, ০৫:৫৮ অপরাহ্ণ

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে সমাজ বিজ্ঞানে পড়ালেখা শেষ করার কিছুদিন পরেই চাকরি পেয়েছিলেন ঠাকুরগাঁওয়ের মেয়ে রুবাইদা রাখি। কিন্তু চাকরি কখনোই পছন্দ ছিলো না রাখির। ইচ্ছে ছিলো নিজে কিছু করবেন। আর সেই ইচ্ছে থেকেই ২০১৫ সালে শুরু করেন উদ্যোক্তা হিসেবে যাত্রা।

প্রথমে কাপড়ের ব্যবসা দিয়ে শুরু করলেও পরবর্তীতে ঘরে তৈরি খাবারের ব্যবসা শুরু করেন রাখি। আর এই ব্যবসাতেই সফলতার মুখ দেখেন তিনি। এখন পর্যন্ত তিনি প্রায় ৫ লাখ টাকা সমমূল্যের খাবার বিক্রি করেছেন।

বর্তমানে ঢাকা শহরের যেকোনো প্রান্তে ঘরে রান্না করা সতেজ এবং সুস্বাদু খাবার পৌঁছে দেওয়াই রাখির মূল লক্ষ্য। এ প্রসঙ্গে রাখি বলেন, ‘আমি দেশি খাবার থেকে শুরু করে সব রকম খাবার রেখেছি। আমার পেজ ‘ভর্তা বাহারে’ ৮৫ রকমের ভর্তা, ১৬ রকম ডাল এবং ৫০ রকমের তরকারি রেখেছি। এ ছাড়া পোলাও, কোরমা, চাইনিজ আইটেমসহ ফ্রোজেন আইটেমও রেখেছি। যা প্রায় ৫০০ লোক পর্যন্ত অর্ডার করে খেতে পারবেন।’

শুরুর সময়ের কথা উল্লেখ করে রাখি বলেন, তিনি মূলত শূন্য পুঁজিতে ব্যবসা শুরু করেছিলেন। সব সময় চেয়েছেম যেন কোনো কিছু করতে তার কারো সাহায্য নিতে না হয় এবল তিনি সেটাই করেছেন। শুরুতে অর্ডার কম থাকলেও কিছুদিনের মধ্যে ক্রেতা বাড়তে থাকে। এরপর থেকে তার আর পেছনে ফিরে তাকাতে হশ নি। বর্তমানে তার বেশিরভাগ ক্রেতাই রিপিটেড কাস্টমার।

সফল এই উদ্যোক্তা ২০১০ সালে ঢাকার এক ব্যবসায়ীর সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন। বর্তমানে স্বামী ও ছয় বছরের এক সন্তান নিয়ে থাকেন ঢাকার মিরপুরে। রাখি জানান, তার এই কাজে সবসময়ই তার পরিবার পাশে ছিলো। রাখির স্বপ্ন তিনি ভবিষ্যতে তার এই ব্যবসাকে আরও বর্ধিত করবেন এবং পথশিশুদের পাশে দাঁড়াবেন।