সিমকার্ড বিক্রেতা থেকে ৭১ হাজার কোটি টাকার কোম্পানির মালিক

| আপডেট :  ২৭ এপ্রিল ২০২২, ১০:৫২ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৭ এপ্রিল ২০২২, ১০:৫২ অপরাহ্ণ

কোনো কিছু করার জিদ যদি আপনার অটুট থাকে এবং তা যদি কঠোর পরিশ্রম করতে পারেন তাহলে পৃথিবীর কোনো শক্তিই আপনাকে সাফল্য অর্জন থেকে বিরত রাখতে পারবে না। রীতেশ আগরওয়াল তার একটি অনুপম উদাহরণ।

১৭ বছর বয়সে ইঞ্জিনিয়ারিং পড়া ছেড়ে দিয়ে তিনি বর্তমানে ৭১ হাজার কোটি টাকারও বেশি টাকার মালিক। ২৪ বছর বয়সী সর্বকনিষ্ঠ ভারতীয় রিতেশ আগরওয়ালও এখন ওয়োর (OYO) প্রতিষ্ঠাতা হিসাবে ধনীর তালিকা ২০২০েএ স্থান পেয়েছে। রিতেশ আগরওয়ালের মোট সম্পদের পরিমাণ প্রায় $110 মিলিয়ন অর্থাৎ প্রায় ৮০০০ কোটি টাকা। Flipkart ($ ২০ বিলিয়ন) এবং Paytm ($ ১০ বিলিয়ন) এর পরে রিতেশ আগরওয়ালের এই কোম্পানিটি ভারতের সফল ইন্টারনেট কোম্পানিগুলির তালিকায় তৃতীয় কোম্পানি হয়ে উঠেছে।

রিতেশ আগরওয়াল ভ্রমণ খুব পছন্দ করতেন। ২০০৯ সালে, তিনি মুসৌরি এবং দেরাদুন ভ্রমণ করার সুযোগ পান। এখানে রীতেশ আগরওয়াল বুঝতে পেরেছিলেন যে এমন কিছু সুন্দর জায়গা রয়েছে, যেগুলির সম্পর্কে খুব কম লোকই জানে।

তারপর একই ধরনের অভিজ্ঞতা রীতেশ আগরওয়ালকে অনুপ্রাণিত করেছিল এবং তারপরে একদিন রীতেশ আগরওয়াল একটি অনলাইন সামাজিক সম্প্রদায় (Online Social Community) তৈরি করার কথা ভাবলেন, যেখানে একটি একক প্ল্যাটফর্মে পরিষেবা প্রদানকারী এবং সম্পত্তির মালিকদের সহায়তায় পর্যটকদের থাকার ও খাবার ব্যবস্থা করা হবে এবং এটি সহজে ও সাশ্রয়ী মূল্যের আবাসনের সুবিধা প্রদান করতে পারবে। ২০১১ সালে রিতেশ আগরওয়াল ওরাওয়েল (Oravel) শুরু করেছিলেন। তার ধারণার দ্বারা প্রভাবিত হয়ে, গুরগাঁওয়ের মনীশ সিনহা (Manish Sinha) ওরওয়েলে বিনিয়োগ করেন এবং তারপর তিনি সহ-প্রতিষ্ঠাতা(Co-Founder) হন।

তারপরে ২০১২ সালে, রিতেশ আগরওয়ালের এই কোম্পানিটি আর্থিক শক্তি পায়, যখন এটি ভেঞ্চার নার্সারি অ্যাঞ্জেল, ভারতের প্রথম অ্যাঞ্জেল ভিত্তিক স্টার্ট-আপ অ্যাক্সিলারেটর থেকে মূল মূলধন পায়। যাইহোক, রিতেশ আগরওয়াল বাজারজাতকরণ, তহবিল এবং সম্পত্তির মালিক এবং বিনিয়োগকারীদের কাছে পৌঁছানো সহ উদ্যোগটি স্থাপনে বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হয়েছেন।

রিতেশ আগরওয়াল মাত্র ১৭ বছর বয়সে Oravel.Com শুরু করেন। এটি এমন একটি মার্কেটপ্লেস যেখানে আপনি ৩৫০০ টিরও বেশি রুম এবং অ্যাপার্টমেন্টের ক্যাটালগ থেকে নিজের জন্য খুব আরামদায়ক এবং সাশ্রয়ী মূল্যের রুম সহজেই খুঁজে পেতে এবং বুক করতে পারেন৷ রিতেশ আগরওয়ালের এই কোম্পানি ওয়ো ইনস (Oyohotels.Com) পরিচালনা করে, যেখানে খুব কম খরচে হোটেলের একটি চেইন সরবরাহ করা হয়।

IIT, HBS, IIM, ইত্যাদি বিষয়ে অধ্যয়ন করা লোকেদের একটি দলের নেতৃত্ব দেওয়া রিতেশ আগরওয়ালই একমাত্র ড্রপআউট। রিতেশ আগরওয়াল বলেছেন যে দেশে একজন ড্রপ আউট ব্যক্তিকে অনেক মজা করা হয়। এটি মোটেই স্মার্ট এবং বুদ্ধিমান বলে বিবেচিত হয় না।

রীতেশ আগরওয়াল একবার একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি অত্যন্ত আশাবাদী যে আগামী বছরগুলিতে, ভারতে আরও অনেক ড্রপ আউট প্রচুর নাম ও টাকা উপার্জন করতে চলেছে।