উচ্চ শিক্ষার স্বপ্ন নিয়ে এসে হয়ে গেলাম প’তি’তা

| আপডেট :  ১২ জানুয়ারি ২০২১, ০৯:১৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১২ জানুয়ারি ২০২১, ০৯:১৩ পূর্বাহ্ণ

‘ইউরোপে আমা’র এমন জী’বন হওয়ার কথা ছিল না। নাইজেরিয়ার তেল সমৃদ্ধ অঞ্চল থেকে ইতালিতে উন্নত শি’ক্ষার স্বপ্ন নিয়ে আসি। প্রথমে একটি অ’ভিবাসী আশ্রয় কে’ন্দ্রে থাকার পর তার ঠাঁই হয় রোমের আরেকটি কে’ন্দ্রে। এর মধ্যে নিজের পরিচয়পত্র হা’রিয়ে যায়। কা’গজপত্র হা’রিয়ে ঠি’কানা হয় কাস্তেল ভোলতুরনো নামক স্থানে।’

এই অঞ্চলে মা’নবপা’চার ব’ন্ধে ক’র্মরত নেপলসভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান দেদালুসের কর্মী আন্দ্রে মোরনিরোলি বলেন, ‘ এখানকার সবগুলো মে’য়েই অ’পরা’ধী সংগঠনের কাছে ঋ’ণী। তারাই তাদের এখানে এনেছে।’ ‘কানেকশন হাউজ’ নামে পরিচিত হয়ে ওঠা এসব প’তি’তা’ল’য়ের কারণে তাদের কাজ কঠিন হয়ে পড়েছে বলে মনে করেন তিনি।

অ’ভিমানে তারিনে নামে এক না’রী বলেন, ‘আমার এটা ভালো লাগে না। কি’ন্তু কী করব, আমার আর কোনো উ’পায় নেই। অন্য কোনো কাজ নেই এবং আমার কথা শোনার বা আমাকে সহ’যোগিতা করার এদেশে কেউ নেই।’

‘কানেকশন হাউজেস’ নামে পরিচিত সৈকতের এসব ঘর এখন একই স’ঙ্গে বে’ডরুম, বা’র ও ব্রো’থে’ল হিসেবে ব্যবহার করছেন অ’ভিবাসী জনগোষ্ঠী, যাদের যাওয়ার আর কোনো জায়গা নেই। ক্র’মশ এসব মা’নুষের সংখ্যা বাড়ছে। দা’রিদ্র্য ও যু’দ্ধ থেকে বাঁ’চতে অ’জানার উদ্দেশে পা’ড়ি দিয়ে চলে যাচ্ছে সমাজ-রাষ্ট্রের দৃষ্টির অ’গোচরে।

মোরনিরোলি বলেন, ‘নাইজেরিয়ান প’তি’তাবৃ’ত্তি সব ঘরের ভে’তরে, কারণ, রাস্তা তাদের জন্য বি’প’জ্জ’নক। মে’য়েগুলোর স’ন্ধান পাওয়া হয়ে উ’ঠেছে কঠিন।’

আন্তর্জাতিক অ’ভিবাসন সং’স্থার তথ্য মতে, এ বছরের প্রথমার্ধে ইউরোপের উপকূলে পৌঁছেছে ৫৫ হাজার অ’ভিবাসী, যাদের অনেকেই কোনো কাগজপত্র ছা’ড়াই এসেছেন একটি আশ্রয় বা চাকরির সন্ধানে।

এখানে কেউ কেউ আসেন ম’দ্যপা’ন ও আ’ড্ডায় সময় কা’টাতে। আবার অনেকে ১৫-২০ ইউরো দিয়ে গ্রেসের মতো মে’য়েদের স’ঙ্গে শা’০রী’রিক স’ম্পর্ক করতে।

২০১৬ সালে ইতালির উপকূলে আসে ১১ হাজার না’ইজেরীয় না’রী। তবে ২০১৭ সালে এদের সংখ্যা অ’র্ধেকে নে’মে এসেছে। তাদের ১০ জনের মধ্যে আটজনই প’তি’তা’বৃ’ত্তির জন্য মা’নবপা’চারের শি’কা’র বলে মনে করে আন্তর্জাতিক অ’ভিবাসন সং’স্থা।

সূত্র/ডিডাব্লিউ