মানুষের অবহেলাই সেন্টুর জীবনে এনেছে সাফল্য

| আপডেট :  ২ সেপ্টেম্বর ২০২২, ১২:১২ অপরাহ্ণ | প্রকাশিত :  ২ সেপ্টেম্বর ২০২২, ১২:১২ অপরাহ্ণ

‘মানুষের অবহেলাই আমাকে সাহস জুগিয়েছে’ বলে মন্তব্য করেছেন বাংকার বয় আবদুল্লাহ আল সেন্টু। সম্প্রতি হইচইয়ে মুক্তি পেয়েছে ‘কারাগার’। সেখানেও অভিনয় করেছেন সেন্টু। তবে, তিনি ‘বাংকারবয়’, ‘শুক্লপক্ষ’এর মাধ্যমে বেশ পরিচিতি পেয়েছেন।

তার অভিনয়ে আসার গল্প সবার মত সাদামাটা না। জীবন সংগ্রামে বারবার তিনি হেরে গেছেন। পরিশ্রম ও কাজের প্রতি ভালোবাসায় হয়তো তাকে আজ তার সফল কাজের মাধ্যমে পরিচিতি এনে দিচ্ছে। তার মা দরজির কাজ করে সংসার চালাতেন। তা দিয়ে কোনমত চলতো তাদের সংসার।

সম্প্রতি দেশেত্র এক জাতীয় গণমাধ্যমে দেওয়া সাক্ষাতকারে তিনি জানান তার জীবনের হার-জিতের বাস্তব গল্প। তিনি ২০১৮ সালে মাসুদ আহমেদের শর্ট ফিল্মে অভিনয় করেন। পরে খন্দকার সুমনের ‘সাঁতাও’ সিনেমায় কাজ করেন।

অভিনয় নিয়ে পরিবারের মন্তব্য জানতে চাইলে তিনি জানান, আমিও মাকে বোঝাতাম—তোমার দরজির কাজ আর আমার অভিনয়ের টুকটাক আয়ের টাকা দিয়ে ডালভাত খেয়ে চলতে পারব। আমি তো চুরি, বাটপারি, মানুষ ঠকানো, দুই নম্বরি করে আয় করছি না। তখন মা সায় দিতেন। আমাদের কাছে মনে হয় সুখের থাকার জন্য বেশি কিছু দরকার নেই।

তিনি আরও জানান, প্রথম দিকে পরিবার থেকে বলত। আমি বড় ছেলে। বাবা মারা গিয়েছেন। ছোট বোন আছে। মা দরজির কাজ করে যা পেতেন, তা–ই দিয়ে আমাদের সংসার চলত। মা চাইতেন সংসারে একটু সাহায্য করি। তখন গ্রামের মানুষও মাকে নানা রকম উল্টাপাল্টা বোঝাত।