‘ব্যর্থ’ আমির খান, নেবেন না পারিশ্রমিকের ১০০ কোটি

| আপডেট :  ৩১ আগস্ট ২০২২, ০৬:৪১ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩১ আগস্ট ২০২২, ০৬:৩৭ অপরাহ্ণ

চার বছর কাজ করেছেন ‘লাল সিং চাড্ডা’ সিনেমার জন্য। সেই সিনেমা যখন ব্যর্থ, তখন পারিশ্রমিক ১০০ কোটি রুপির মধ্যে এক পয়সাও না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বলিউডের মিস্টার পার্ফেকশনিস্ট আমির খান।

যে ছবিকে ঘিরে ছিল আকাশছোঁয়া প্রত্যাশা, বক্স অফিসে তার দৌড় থামল মাত্র ৬০ কোটিতে। ছবির আয়ের অঙ্ক দেখে মাথায় হাত প্রযোজকদের। সিনেমাটির জন্য ভায়াকম এইটিন স্টুডিওর প্রায় ১০০ কোটি রুপি ক্ষতি হয়েছে। সেই ক্ষতি নিজের কাঁধে নিয়েছেন আমির খান। এতে হয়তো প্রযোজকের ক্ষতির পরিমাণটাও কমে যাবে

১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘ফরেস্ট গাম্প’-এর হিন্দি সংস্করণ ‘লাল সিং চাড্ডা’। হলিউড অভিনেতা টম হ্যাঙ্কসের জুতোয় পা গলিয়েছিলেন আমির। অঘোষিত ভাবে ছবির ব্যর্থতার দায়ভার এক প্রকার নিজের কাঁধেই নিয়ে নিয়েছেন তিনি। গুঞ্জন, প্রযোজকদের কথা মাথায় রেখে নিজের পারিশ্রমিক নেবেন না আমির। অভিনেতা তার প্রাপ্য টাকা নিলে তাদের ক্ষতির অঙ্ক হত ১০০ কোটি।

প্রেক্ষাগৃহে ১১ অগস্ট মুক্তি পায় ‘লাল সিং চাড্ডা’। ছবিটি ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’ করেছে, এমনই অভিযোগ আসে বিভিন্ন মহল থেকে। এর পরেই দেশের নানা রাজ্যে ছবিটিকে বয়কট করার ডাক ওঠে।

মুক্তির আগে থেকেই যদিও এই ছবিকে নিয়ে বিতর্কের শেষ ছিল না। অতীতে করা আমির এবং করিনার কিছু মন্তব্য নিয়ে নতুন করে জলঘোলা শুরু হয়।

এত প্রচার, শিল্পীদের অনুরোধ সত্ত্বেও ‘লাল সিং চাড্ডা’ দেখল না দর্শক। চার বছর পর আমিরের প্রত্যাবর্তন ছাপ ফেলতে পারল না ছবির ব্যবস্যায়।

‘লাল সিং চাড্ডা’ পরিচালনা করেছেন অদ্বৈত চন্দন। এছাড়া আমিরের বিপরীতে আছেন আরেক বলিউড সুপারস্টার কারিনা কাপুর।

হলিউডের অন্যতম ব্যবসাসফল ও বহুল আলোচিত সিনেমা ‘ফরেস্ট গাম্প’র রিমেক ‘লাল সিং চাড্ডা’। ফরেস্ট গাম্পের মূল চরিত্রে ছিলেন প্রখ্যাত মার্কিন অভিনেতা টম হ্যাঙ্কস। উইন্সটন গ্রুমের লেখা ফরেস্ট গাম্প উপন্যাস অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়েছিল।