মঙ্গলবার, ২৮ Jun ২০২২, ০৬:৩৬ অপরাহ্ন

কোন সময়ে যৌ’নতায় লি’প্ত হওয়ার ঝোঁক বেশি না’রীদের? জানাচ্ছে সমীক্ষা

কোন সময়ে যৌ’নতায় লি’প্ত হওয়ার ঝোঁক বেশি না’রীদের? জানাচ্ছে সমীক্ষা

সুস্থ সম্পর্ক বজায় রাখতে শা’রীরিক সম্পর্কের গুরুত্ব রয়েছে। ‘রিডার্স ডাইজেস্ট’ নামক পত্রিকায় প্রকাশিত একটি সমীক্ষা বলছে, শা’রীরিক ঘনিষ্ঠতা সম্পর্ক ভাল রাখার পাশাপাশি শা’রীরিক ও মা’নসিক স্বা’স্থ্যেরও উন্নতি ঘটায়। ভালবাসার শরীরী উদ্‌যাপনের আসলে কোনও নির্দিষ্ট সময় হয় না।

প্রিয়জনকে নিবিড় ভাবে কাছে টানার সময়টা কখনও বাঁ’ধা-ধরা হতে পারে না। যৌ’নতা একটা অনুভূতি। সেই অনুভূতি জন্ম নেয় শরীরের অন্দরে, বিভিন্ন হরমোন ক্ষরণের হ্রাস-বৃ’দ্ধিতে। গবেষণা বলছে, কোন সময়ে যৌ’নতায় লিপ্ত হচ্ছেন সেটিও বেশ গুরুত্বপূর্ণ। যৌ’ন সম্পর্কের ইচ্ছার সময় নির্বাচন দিয়েও অনেক ক্ষেত্রে বোঝা যায় শরীরের অবস্থা।

গবেষণায় দেখা গিয়েছে, পুরুষেরা সাধারণত ঘুম ভাঙার সময়ে যৌ’ন সম্পর্কে লিপ্ত হতে বেশি পছন্দ করেন। আর বেশির ভাগ মহিলা রাতে ঘুমাতে যাওয়ার আগে শা’রীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার ইচ্ছে বেশি থাকে। বয়সের বিচারে এই পছন্দ-অপছন্দের সময় নিয়ে ভাগাভাগি রয়েছে।

দেখা গিয়েছে, তুলনায় কমবয়সিরা রাতের দিকে সঙ্গীর সঙ্গে সঙ্গমে লিপ্ত হতে বেশি পছন্দ করেন। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সেই ইচ্ছা অনেকটাই হ্রাস পায়। বয়স বাড়লে রাতে তাড়াতাড়ি ঘুমানোর প্রবণতা বাড়ে। ফলে রাতের চেয়ে ভোরের দিকে যৌ’ন সম্পর্কে বেশি উৎসাহী তাঁরা।

তবে অনেকেই হয়তো জানেন না সুস্থ যৌ’নমিলনের আদর্শ সময় কোনটি। ‘মেনস হেলথ’-এর একটি রিপোর্ট অনুযায়ী, শা’রীরিক সম্পর্কে তৃপ্ত হতে ঘনিষ্ঠ হওয়ার উপযুক্ত সময় হল দুপুরবেলা। এর কারণ কী? আসলে সারা দিনে দুপুরের দিকে পুরুষদের ইস্ট্রোজেন ক্ষরণ সবচেয়ে বেশি হয়। ফলে শা’রীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার আকাঙ্ক্ষাও অনেক বেশি হয়।

তবে এই গবেষণাটি সম্পূর্ণ ভাবেই পুরুষদের উপর করা হয়েছে। উন্নত যৌ’নজীবনে শরীরের বিভিন্ন হরমোন বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুপুর ছাড়াও যৌ’নমিলনের আরও একটি ভাল সময় হল সকালবেলা। এই সময় পুরুষের শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা অন্য সময়ের তুলনায় বেশি বৃ’দ্ধি পায়। ফলে স্বাভাবিক ভাবেই পুরুষদের মধ্যে আলাদা একটা উ’ত্তেজনা তৈরি হয়।

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com