যুগ বদলেছে ‘প্রেমের স্বাদ পেতে চাই, কিন্তু বিয়ে করব না’!

| আপডেট :  ১৭ জুন ২০২২, ১১:৪৬ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৭ জুন ২০২২, ১১:৪৬ পূর্বাহ্ণ

বিভিন্ন কারণে একজন পুরুষ বা নারী জীবনসঙ্গী খোঁজেন। কারো কারো ইচ্ছা থাকে প্রেম করবো, কিন্তু বিয়ে করবো না। এই পৃথিবীতে কার কি ইচ্ছা বোঝা বড় দায়। কেউ বিয়ের আশায় প্রেম করে, আবার কেউ বিয়ে না করেই প্রেম করে সারাটা জীবন কাটিয়েন দিতে চান। প্রেম হলেই কি বিয়ে করতে হবে? বিয়ে করতে না পারলে বুঝি প্রেমটাই বৃথা।

যুগ বদলেছে, এখন অনবরত ভাঙে-গড়ে। অনেকেই তাই প্রেমের স্বাদ পেতে চাইলেও বিয়ে পর্যন্ত যেতে চান না। এমনটা হতেই পারে, তবে সে ক্ষেত্রে কিছু বিষয় এড়িয়ে চলা উচিত। বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগের পরামর্শগুলো একবার দেখে নেওয়া যাক-

বিয়ের জন্য প্রতিশ্রুতি দেওয়াঃ আপনার বিয়ে করার ইচ্ছা না থাকলে অযথাই একজনকে আশা দেখানোটা শুধু শুধু বাড়াবাড়ি। কোনোরকম প্রতিশ্রুতি বা শর্ত ছাড়াই যদি সে আপনার সঙ্গে সম্পর্ক রাখতে অসম্মতি না জানায়, তাহলে আপনিও সায় দিন, চুটিয়ে করুন প্রেম। নেই কোন বিয়ের প্যারা। আর যদি তার উদ্দেশ্য থাকে বিয়ে, তাহলে আগেভাগেই কেটে পড়ুন। কারণ, তা আপনার ইচ্ছার সাথে যাচ্ছে না।

সবাইকে বলে বেড়ানো যে আপনারা প্রেম করছেনঃ সবাইকে বলে বেড়ীয়ে প্রেম করা বোকামি ছাড়া কিছুই নয়, তাছাড়া এর চেয়ে বড় বোকামি আপনার জীবনে কিছুই হতে পারে না। তাহলে তো যখন আপনাদের সম্পর্কটা থাকবে না, তখন সবার কাছে আপনাকেই জবাবদিহি করতে হবে, কেন এমনটা ঘটল। তাই যদি বিয়ে করার উদ্দেশ্য না থাকে, তাহলে বিষয়টা লুকিয়ে রাখুন।

ভবিষ্যৎ পরিকল্পনা করাঃ যে জিনিস আপনি পছন্দ করেন না, তাকে পাশে পাশে সারাজীবন রাখতে চান? এখন আপনি যাকে বিয়ে করবেন আপনার ইচ্ছার বিরুদ্ধে, তাকে নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা করার কোনো মানে আছে কি? অযথা একজনকে স্বপ্ন দেখিয়ে তার কষ্ট বাড়াতে যাবেন না। এসব পরিকল্পনার কথা শুনলে সে ভাববে, আপনি তার প্রতি অনেক সিরিয়াস।

নিজের জীবন বদলে ফেলাঃ মানুষ ইচ্ছা করলে সব করতে পারেন। মানুষের দিয়ে সব সম্ভব, তাই আপনি কি চান তা আগে নিজেই সিদ্ধান্ত নিন। মানুষ যাকে নিয়ে সংসার করতে চায়, তাকে সুখী করার উদ্দেশ্যে নিজেকে বদলাতেও দ্বিধা করে না। কিন্তু আপনি নিজেই যদি সম্পর্কটিতে সিরিয়াস না থাকেন, তাহলে কেন নিজেকে বদলাবেন, বলনু?

রাগ বা ঝগড়ার পর প্রতিবার মানিয়ে নেওয়াঃ সম্পর্কের মধ্যে ভালোবাসা, রাগ, ক্ষোভ, ঝগড়া থাকবেই, সে জন্য কি সম্পর্ক নষ্ট করতে হবে। সম্পর্ক ভাঙ্গা সহজ, কিন্তু সম্পর্ক গড়া এত সজ না। তাই মানিয়ে নেওয়া শিক্ষতে হবে । যে সম্পর্কটা না টিকলেও আপনার কিছু যায়-আসে না, সে সম্পর্কে ঝগড়া বাধলে কেন প্রতিবার আপনি মানাতে যাবেন? আপনিই যদি বারবার তাকে বোঝাতে যান, তাহলে সে আপনাকে পেয়ে বসবে। এমনটা চলতে থাকলে আপনি তাকে ছেড়ে যেতে পারবেন না।