কমান্ডোর টিজার নিয়ে এবার মুখ খুললেন মামুনুল হক

| আপডেট :  ৩ জানুয়ারি ২০২১, ০৯:১২ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩ জানুয়ারি ২০২১, ০৯:১২ পূর্বাহ্ণ

শাপলা মিডিয়ার ব্যানারে সেলিম খানের প্রযোজনা ও শামীম আহমেদ রনির পরিচালনায় নির্মাণাধীন ছবি ‘কমান্ডো’। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন টলিউডের জনপ্রিয় অভিনেতা দেব ও বাংলাদেশের জাহারা মিতু।

‘কমান্ডো’ ছবির টিজার প্রকাশের পরপরই আ’পত্তি কালের কণ্ঠ অনলাইন ভার্সনে বিভিন্নজনের মন্তব্য নিয়ে সংবাদ হয়। এরপর শুরু হয় তু’মুল প্র’তিক্রিয়া। সরিয়ে নেওয়া হয় টিজার। অনেক মা’ওলানা ও সাধারণ জনগণের মধ্যেও এই ছবিতে ই’সলাম অ’বমাননার আ’শংকা করা হয়েছে। সম্প্রতি ফেস দ্য পিপল উইথ সাইফুর সাগর টকশোতে এ বি’ষয়ে প্রশ্ন করা হয়েছিল হেফাজতে ই’সলামের যুগ্ম মহাস’চিব আল্লামা মামুনুল হককে।

এতে আপত্তির বি’ষয়ে মামুনুল হক বলেন, ধর্মীয় দৃষ্টিকোণ থেকে আমরা আপত্তির জায়গাগুলোর সবটা রাজনৈতিকভাবে উত্থাপণ করি না। ধর্মীয় দায়িত্বের ৮০/৯০ ভাগ আমরা নসিহতের মাধ্যমে, মানুষকে উপদেশের মাধ্যমে পালন করে থাকি। চলচ্চিত্রসহ যাবতীয় বি’ষয়গুলো সে জায়গাটাতে পড়ে। দেব অভিনীত ছবির টিজার ততটুকুর মধ্যেই সীমাবদ্ধ নয়।

যে ট্রেলারটা প্রচারিত হয়েছে সেখানে দেখা যাচ্ছে কালেমা খচিত পতাকা, সেই পতাকা’টাকে স’ন্ত্রাসবাদের প্রতীক হিসেবে আখ্যায়িত করা হয়েছে, এবং সম্পূর্ণ ইসলামী লেবাস পরিহিত, সুন্নত সংবলিত যে লেবাস-পোশাক, যে অবয়ব, বেশভুষা সেটাকে সংবলিত করে কিছু জ’ঙ্গিবা’দী চিত্র তুলে ধরা হয়েছে। আর সেই চিত্রের বি’রুদ্ধে কলকাতার একজন অভিনেতাকে অ্যা’কশন নিয়ে, কালেমার বি’রুদ্ধে অবস্থান গ্রহণ করে সেটাকে ধ্বং’স করার একটা পাঁয়তারা- এমন একটা ভূমিকা আমরা লক্ষ্য করছি।

মামুনুল হক আরও বলেন, এখানে যে বি’ষয়টি আ’পত্তির জায়গা সেটা হলো যে এটা কীভাবে মেনে নেওয়া সম্ভব ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ’ যেটা মু’সলমানদের চে’তনার বি’ষয়, মু’সলমানদের ধ’র্মীয় বিশ্বাসের বি’ষয় এবং সারা বিশ্বের মু’সলমানদের সবচেয়ে আবেগের বি’ষয়, সবচেয়ে বড় সংবেদনশীলতার যে জায়গাটা, সেটাকে কেউ যদি জ’ঙ্গিবা’দী প্রতীক হিসেবে উপস্থাপন করতে চায়?

এরচেয়ে বড় সা’ম্প্রদায়িক আর কী হতে পারে! আমরা দ্ব্যর্থহীনভাবে এই বি’ষয়টিকে সা’ম্প্রদায়িক শুধু নয়, বরং চ’রমভাবে সা’ম্প্রদায়িক এবং উ’সকানিমূলক পদক্ষেপ হিসেবে আমরা দেখছি। আমরা মনে এর করছি এর মাধ্যমে ধর্ম’প্রা’ণ মু’সলমানদের ই’সলামী চেতনা, ঈমান, আত্মমর্যাদায় আ’ক্রমণ করা হয়েছে।