বাহারকে এলাকা ছাড়ার নির্দেশ নয়, বিনীত অনুরোধ করেছিলাম: সিইসি

| আপডেট :  ২০ জুন ২০২২, ০২:৫৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২০ জুন ২০২২, ০২:৫৭ অপরাহ্ণ

বাংলা একাত্তর ডেস্কঃ প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়নি, বিনীত অনুরোধ করা হয়েছিল। এছাড়াও আ. ক. ম. বাহাউদ্দিন বাহার নির্বাচন কমিশনের নির্দেশনা ভঙ্গ করেননি বলে মন্তব্য করেছেন তিনি।

সোমবার বেলা ১১টায় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন পরবর্তী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রধান নির্বাচন কমিশনার এ কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, আমরা তন্ন তন্ন করে খুঁজে দেখেছি যে, একজন সংসদ সদস্যকে কখনই এলাকা ত্যাগ করার আদেশ দেয়নি নির্বাচন কমিশন। আমরা বাহাউদ্দিনকে প্রকাশ্যে প্রচারণায় অংশ নিতে দেখিনি। কিন্তু কেউ কেউ বলছেন উনি কৌশলে অংশ নিয়েছেন। আমাদের একটা প্রত্যাশা ছিল উনাকে যদি অনুরোধ করি তাহলে আর কথা উঠবে না। আইনগতভাবে আমরা একজন মাননীয় সংসদ সদস্যকে নির্দেশ দিতে পারি না। নির্বাচনকে সুষ্ঠু সুন্দর করতে আমরা ওনাকে বিনিতভাবে অনুরোধ করেছিলাম।

তিনি আরও জানান, বাহার কোনো আইন ভঙ্গ করেনি, আমরাও ব্যর্থ হয়নি। আমরা আইন অনুযায়ী যতটুকু সম্ভব করেছি। তাকে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়নি, বিনীত অনুরোধ করা হয়েছিল। নির্বাচিত কমিশন কাউকে এলাকা ত্যাগ করার আদেশ দিতে পারে না বলে জানান তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আচরণবিধি অনুযায়ী উনি (বাহাউদ্দিন) অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি তাতে সন্দেহ নেই। আমরা তাকে এলাকা ত্যাগ করার আদেশ করিনি। তাকে বিনীতভাবে অনুরোধ করেছিলাম, সেই চিঠি আছে। কিন্তু চারদিকে ছড়িয়ে গেলো আদেশ করার পরও তিনি প্রতিপালন করতে পারলেন না। এ কথা পুরোপুরি সত্য নয়। সংসদ সদস্য কেন, কোনো সাধারণ মানুষকেও এলাকা ত্যাগ করার আদেশ দিতে পারে না নির্বাচন কমিশন।

তিনি আরও জানান, বাহাউদ্দিন সাহেব কোনো আইন ভঙ্গ করেননি। অভিযোগ আসছিল তিনি গোপনে প্রচারণা চালাচ্ছেন। তাই তাকে অনুরোধ করেছি। তবে উনি চলে গেলে হয়তো ভালো হতো।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবীব খান, মো. আলমগীর ও ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার । সূত্রঃ জাগোনিউজ২৪ ও মানবজমিন।