ছেলেদের যেসব গুনে মেয়েরা এক দেখাতেই প্রেমে পড়ে যান

| আপডেট :  ২ জানুয়ারি ২০২১, ০৬:০০ অপরাহ্ণ | প্রকাশিত :  ২ জানুয়ারি ২০২১, ০৬:০০ অপরাহ্ণ

প্রত্যেকেই জানেন যে পুরুষ ও মহিলা একে অপরের প্রতি আকৃষ্ট হন তবে এর পেছনের কারণ কী, এ সম্পর্কে সঠিক তথ্য আজ অবধি পাওয়া যায়নি। এটির জন্য অনেক গবেষণা করা হয়েছে। অনেক পড়াশোনা হয়েছে। এছাড়াও, অনেক পরীক্ষা-নিরীক্ষাও করা হয়েছে। নারীদের সম্পর্কে পুরুষেরা কী পছন্দ করেন তা এই সমস্ত থেকে জানা গিয়েছে।

২০১০ সালে, একটি সমীক্ষা হয়েছিল যেখানে দেখা গেছে যে মহিলারা নিজের থেকে বয়সে বড় পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন। যুক্তরাজ্যের ডন্ডি বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত লেখক ও অধ্যাপক ফাহিনা মুর বলেছেন যে মহিলারা যারা কাজ করেন তাদের মধ্যে এ জাতীয় প্রবণতা বেশি। তারা আত্মবিশ্বাসে পূর্ণ। এইরকম পরিস্থিতিতে তিনি নিজেকে নিয়ে চিন্তাভাবনা করে নিজের জীবনসঙ্গীকে বেছে নেন। তিনি নিজের থেকে একজন বয়স্ক অংশীদারকে পছন্দ করেন।

পুরুষরা যারা মহিলাদের চেয়ে বোরো তাঁদের বেশি পছন্দ করেন। মহিলারা পুরুষদের কাছ থেকে তাদের প্রশংসা শুনে হাসেন না, তারা কিছুটা বিব্রতও বোধ করেন। সে এই লোকদের কথাটি নিয়ে বেশি উদ্বিগ্ন। এটি আমাদের নয়, বিখ্যাত লেখক যিনি এটি নিয়ে গবেষণা করেছেন এবং আমেরিকার রুটজার্স বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হেলেন ফিশার জানিয়েছেন। তাঁর মতে, যে পুরুষরা ফ্লার্ট করেন তারা মহিলারা বেশি পছন্দ করেন।

যে পুরুষদের দাড়ি কিছুটা বড় হয়, তাঁদেরকে মহিলারা বেশি পছন্দ করেন। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের 177 জন পুরুষ এবং 351 জন মহিলার উপর গবেষণা চালানো হয়েছিল। এটিতে দেখা গেছে যে হালকা দাড়িওয়ালা পুরুষরা নিজেকে পরিণত বলে মনে করেন। এমন পরিস্থিতিতে এই পুরুষদের তার অংশীদার হিসাবে বেছে নিতে মহিলারা ভয় পান না। গবেষণায় দেখা গেছে যে হালকা দাড়িওয়ালা পুরুষদের ক্ষেত্রে মহিলারা বেশি আগ্রহী ছিলেন।

লাল পোশাক পরা পুরুষদের প্রতি পুরুষরা বেশি আকৃষ্ট হন। ২০১০ সালের ইংল্যান্ড, চীন, জার্মানি এবং আমেরিকার লোকদের নিয়ে করা গবেষণায় এটি প্রকাশিত হয়েছিল। এটি মহিলাদের সাথে লাল রঙের পোশাকের পুরুষদের চিত্রিত করেছে। এই মহিলাদের বেশিরভাগই লাল পোশাক পরে পুরুষদের বেছে নিয়েছিল।

পুরুষ এবং মহিলা যখন মনে করেন যে সম্মুখটি ঠিক তাদের মতো, তখন তারা একে অপরের প্রতি আরও আকৃষ্ট হয়। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একটি অনলাইন গবেষণা কয়েক জন পুরুষ ও মহিলা নিয়ে পরিচালিত হয়েছে। এতে বলা হয়েছে যে মহিলারা যদি পুরুষদেরকে নিজের চেয়ে বেশি আকর্ষণীয় মনে করেন তবে তারা আশঙ্কা করছেন যে অন্য কোনও ক্ষেত্রে তাদের কোনও সম্পর্ক থাকতে পারে।

এই অধ্যয়নের সময়, মহিলাদের শার্টলেস পুরুষ দেখানো হয়েছিল। এই মহিলাগুলির বেশিরভাগই এমন পুরুষদের বেছে নিয়েছিলেন যারা সংক্ষিপ্ত-মেয়াদী অংশীদার হিসা বে স্বল্পমেয়াদী অংশীদার হিসাবে পেশীবহুল ছিলেন। একই সময়ে, যেসব পুরুষদের শরীর স্বাভাবিক ছিল, তাদের দীর্ঘমেয়াদী অংশীদার হিসাবে তাদের বেছে নিয়েছিল।

যে পুরুষরা বেশি হাসেন, মহিলারাও তাদের অনেক পছন্দ করেন। অনেক গবেষণায় বলা হয়েছে যে মহিলারা তাদের রসবোধের কারণেই তাদের পছন্দ করেন। শুধু এটিই নয়, আন্তর্জাতিক জার্নাল অফ কসমেটিক সায়েন্সে প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, নারীরাও সুগন্ধযুক্ত ডিওডোরেন্ট প্রয়োগকারী পুরুষদের প্রতি আকৃষ্ট হন।