মহানবী (সা.)কে কটূক্তির প্রতিবাদে মানববন্ধন, সিভাসু’র হল থেকে ৪ শিক্ষার্থীকে বহিষ্কার

| আপডেট :  ১৬ জুন ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৬ জুন ২০২২, ১১:৩৪ পূর্বাহ্ণ

ভারতের স’রকারি দল বিজেপি’র মুখপাত্রের মহানবী (সা.)কে এর বি’রুদ্ধে অবমাননাকর বক্তব্য রাখার প্র’তিবাদে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও চলছে বি’ক্ষো’ভ। ধর্মপ্রা’ণ মুসল্লিদের পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধিরাও জানাচ্ছেন প্র’তিবাদ। মাদ্রাসা-কলেজের পাশাপাশি দেশের প্রায় সবকটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হয়েছে নানা কর্মসূচি। চট্টগ্রামের ভেটেরিনারি এন্ড এ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) শিক্ষার্থীরাও করেছিলেন মা’নববন্ধন।

তবে সেই কর্মসূচির কারণে এখানকার চার শিক্ষার্থীকে সা’ম্প্রদায়িক সম্প্রীতি বিন’ষ্টকারী ও প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অ’ভিযোগ এনে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল থেকে ব’হিষ্কার করেছে কর্তৃপক্ষ। আবার আগের দিন এদেরই একজনকে ছাত্রলীগ পরিচয়ের কয়েকজন মিলে হলের রুমে ঢুকিয়ে বে’ধড়ক মা’রধর করেছে।

মঙ্গলবার (১৪ জুন) এক অফিস নোটিশের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিকেল অনুষদের ডিভিএম-এর ২৪তম ব্যাচের চার শিক্ষার্থীকে আবাসিক হল থেকে সাময়িকভাবে ব’হিষ্কার করা হয়। ব’হিষ্কৃ’ত এই চার শিক্ষার্থী হলেন- ২৪তম ব্যাচের বোরহান উদ্দিন মোহাম্ম’দ সাজ্জাদ, মোমিন বিন রহিম, তসলিম উদ্দিন ও মোহাম্ম’দ তানভীরুল ইসলাম।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম স্বাক্ষরিত সেই অফিস নোটিশে বলা হয়, উল্লেখিত শিক্ষার্থীরা মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কটূক্তি, ধর্মীয় উ’স্কানিমূলক, সা’ম্প্রদায়িক সম্প্রীতি ও গণতন্ত্র পরিপন্থি বিবৃতি প্রদান করে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গ করায় তাদেরকে সিভাসুর আইন মোতাবেক এই বিশ্ববিদ্যালয়ের এম. এ. হান্নান হল থেকে সাময়িকভাবে ব’হিষ্কার করা হলো।

জানা যায়, হল থেকে ব’হিষ্কৃ’ত হওয়া এই শিক্ষার্থীদের তৃতীয় বর্ষের প্রথম সেমিস্টার ফাইনাল পরীক্ষা চলছে। বিভাগের সেমিস্টার পরীক্ষা চলাকালীন সময়েই হল থেকে বের করে দেয়ায় ভোগান্তিতে পড়েছেন এই শিক্ষার্থীরা। আর প্রায় দেড়শতাধিক শিক্ষার্থী মা’নববন্ধনে অংশ নিলেও শুধুমাত্র এই চারজনকে শা’স্তি প্রদান করায় অন্যান্য সাধারণ শিক্ষার্থীরাও প্রকাশ করছেন ক্ষো’ভ।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক ব’হিষ্কৃ’ত এক শিক্ষার্থী বলেন, মহানবী হযরত মুহাম্ম’দ (সা.)-কে নিয়ে আ’পত্তিকর বক্তব্যের প্র’তিবাদে গত রবিবার দুপুরে আমরা ক্যাম্পাসের গেইটে মা’নববন্ধন করেছিলাম। এতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতিও ছিলো।

এই কর্মসূচিতে প্রায় দেড় শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। আর এই ঘটনার একদিন পর এসে তারা আমরা যারা কয়েকজন এই কর্মসূচির আয়োজনে ছিলাম, তাদের হ’য়রানি করছে। এখন আমাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা চলছে। এরমধ্যে আমাদের ৪ জনকে হল থেকে বের করে দিচ্ছে। এই অবস্থায় আমরা খুব অ’সহায় অবস্থায় পড়েছি।

এই শিক্ষার্থী আরও বলেন, এরা কোন ধরনের শো’কজ ছাড়াই আমাদেরকে হল থেকে ব’হিষ্কার করেছে। বিভিন্নভাবে হু’মকি ধামকি দিচ্ছে। এরমধ্যে ব’হিষ্কার হওয়া বোরহানকে শিবির ব্লেইম দিয়ে সোমবার রাতে মা’রধর করা হয়েছে। এখানকার ছাত্রলীগ পরিচয়ধারী ১৬ তম ব্যাচের সাব্বিরের নির্দেশে অনিক চ’ক্রবর্তী, শান্ত রাজসহ কয়েকজন মিলে তাকে তাকে খুব মা’রধর করে। অথচ বোরহানসহ আমরা সবাই ছাত্রলীগ করতাম।

তবে সাব্বিরের গ্রুপে কাজ না করায় সে সুযোগ পেয়ে বোরহানকে বে’ধড়ক পি’টিয়েছে। সে তার সাথে না থাকলেই যে কাউকেই হ’য়রানি করে। শিবির ট্যাগ লাগিয়ে মা’রধর করে। এইরকম একটা ঘটনায় সে ২০১৮ সালেই বিশ্ববিদ্যালয় থেকে ব’হিষ্কৃ’ত হয়েছিল। অনেক আগে থেকেই ক্যাম্পাসে তার ছাত্রত্ব শেষ হয়ে গিয়েছে। সাব্বিরের মতো বোরহানকে মা’রধর করাদের মধ্যে শান্তরাজেরও ছাত্রত্ব নেই।’

জানা যায়, শিক্ষার্থী বোরহানকে পে’টানোর নির্দেশ দেয়ায় অ’ভিযুক্ত সাব্বির হোসাইন বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ২০১০- ১১ সেশনের শিক্ষার্থী। সেই হিসেবে পাঁচ বছর আগেই তার বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ হওয়ার কথা। কিন্তু নিজেকে ছাত্রলীগ নেতা পরিচয় দিয়ে ক্যাম্পাসে অবস্থান করছেন তিনি।

এদিকে রাসূলের অবমাননার প্র’তিবাদে মা’নববন্ধন করায় চার শিক্ষার্থীকে হল থেকে ব’হিষ্কারের বি’ষয়ে জানতে চাইলে ভেটেরিনারি এন্ড ও এ্যনিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের প্রক্টর তাসনিম ইমাম মানবজমিনকে বলেন, বি’ষয়টি ঠিক সে কারণেই করা হয়নি। তারা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ন’ষ্ট করেছে, মাননীয় প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করেছে। তাই তাদেরকে আবাসিক হল থেকে সাময়িকভাবে ব’হিষ্কার করা হয়েছে। আর বাকি বি’ষয়টি হল কর্তৃপক্ষই ভালো জানবেন।