পাসের হারে শীর্ষে মাদ্রাসাবোর্ড

| আপডেট :  ৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২৩ অপরাহ্ণ | প্রকাশিত :  ৮ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২৩ অপরাহ্ণ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে মোট পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। আজ বুধবার বেলা সোয়া ১১টায় এ ফল প্রকাশ করা হয়।

ফল বিশ্লেষণ করে দেখা গেছে, পাসের হারে এবার এগিয়ে আছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ। পাসের হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড, এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ২ শতাংশ। পাসের হারে তৃতীয় অবস্থানে কুমিল্লা। এই বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭২ শতাংশ।

অন্যদিকে জিপিএ-৫ নিয়ে শীর্ষে রয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। এই বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ জন। দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এই বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন।এর আগে উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়।

প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে শেখ হাসিনা এ ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেন। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স) ২০২২ এ পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন।

এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। এই সংখ্যার মধ্যে ছেলেদের পাসের হার ৮৪.৫৩ এবং মেয়েদের পাসের হার ৮৭.৮৪। ফলে পাসের হারে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে আছে এবারের ফলাফলে।অন্যদিকে এবার মোট জিপিএ ৫ পাওয়ার ছেলেদের সংখ্যা ৮০ হাজার ৫৬১ জন এবং জিপিএ ৫ পাওয়া মেয়েদের সংখ্যা ৯৫ হাজার ৭২১ জন।

ফলে জিপিএ ৫ এ মেয়েদের সংখ্যা বেশি। এদিকে গত বছর জিপিএ ৫ এর সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯। ফলে গত বছরের তুলনায় এ বছর জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে ১২ হাজার ৮৮৭ জন।