জানুয়ারিতে হচ্ছে না বিশ্ব ইজতেমা

| আপডেট :  ৩১ ডিসেম্বর ২০২০, ০৯:৪৯ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩১ ডিসেম্বর ২০২০, ০৯:৪৯ পূর্বাহ্ণ

রাজধানীর টঙ্গীর তুরাগ নদীর তীরে প্রতিবছর ডিসেম্বর জানুয়ারিতে পালিত হয় বিশ্ব ইজতেমা। অন্যান্য বছরের ন্যায় ২০২১ সালেও ৮, ৯ ও ১০ জানুয়ারি বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এবং দ্বিতীয় পর্ব ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পূর্ব নির্ধারিত এই সময়ে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে না।

তবে কবে নাগাদ ইজতেমা হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত জানায়নও সরকার। এই সিদ্ধান্তের জন্য অপেক্ষা করতে হবে জানুয়ারি পর্যন্ত। ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান জানিয়েছেন, পরবর্তী সময়ে ইজতেমা হবে কিনা আগামী বছরের জানুয়ারি পর্যন্ত করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে সরকার।

এদিকে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, তাবলিগের বিভক্ত দুটি গ্রুপ করোনা ভাইরাস পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী বছর ফেব্রুয়ারির শেষ কিংবা মার্চের শুরুর দিকে ইজতেমা আয়োজনে সরকারের কাছে প্রস্তাব দিয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব ইজতেমা তাবলিগের সবচেয়ে বড় জমায়েত। প্রতিবছর এই ইজতেমায় সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসল্লিরা জমায়েত হয় এবং আখেরি মোনাজাতের বিশ্ব মুসলিম সম্প্রদায়ের মঙ্গল কামনার মধ্য দিয়ে শেষ হয় এই বিশ্ব ইজতেমা।