সমবয়সী মেয়েকে বিয়ে করলে যা হয়

| আপডেট :  ৩১ ডিসেম্বর ২০২০, ০৮:৪৪ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩১ ডিসেম্বর ২০২০, ০৮:৪৪ পূর্বাহ্ণ

বিয়ের ধারণা আগের চেয়ে পা’ল্টেছে। এখন বিয়ে মানে শুধু’মাত্র স’ন্তা’ন জ’ন্ম দে’য়াই না বরং বিয়ে বলতে একে অ’পরের সাথে সু’খ-দুঃখ, সফলতা-বিফলতাসহ সমস্ত কিছুই ভাগ করে নেয়া। আর এর ফলে বর্তমানে সমবয়সী অর্থাত্‍ দুই বন্ধুর মধ্যে বিয়ের চল বেড়ে চলেছে।

এক স’’ঙ্গে পড়াশুনা বা চাকরি করতে গিয়ে কাছাকাছি আসা, মনের মিল খুঁজে পাওয়া এবং শেষে ঘর বাঁ’ধা।সমব’য়সী স্ত্রীর স’’ঙ্গে বন্ধুর মতো সবকিছু শেয়ার করা যায়। নিজের ভালোলাগার বি’ষয়গু’লো তার স’’ঙ্গে মিলে যায় সহজেই। আবার কখনো বা পড়তে হয় দারুণ বিপাকে।

সমব’য়সী বিয়ের ক্ষেত্রে কিছু কমন স’মস্যা আমর’া প্রায়ই দেখতে পাই, যা বি’ষিয়ে তুলতে পারে দাম্পত্য জীবন।অনেক সময় দেখা যায়, সমব’য়সী পুরু’ষটি তার স্ত্রীর কাছে মা’নসিক দিক থেকে ভ্রাতৃতুল্য হয়। কিন্তু পুরু’ষটির আচরণে এসে পড়ে কর্তৃত্ব। যেহেতু না’রীটি ওই পুরু’ষ থেকে পরিণতমনস্ক, সেই কারণে তার থাকে দিদিগিরি।

আর এ কারণে দ্রু’তই শু আবার যখন একই সাথে সংসার করার পর দুজনের বয়স ৪০ বা ৪৫ বছরের এসে দাড়ায়। তখন মেয়েদের মধ্যে একটা টার্নিং পয়েন্ট কাজ করে কারণ সেই সময় তাদের কোন স’ন্তান ধারণের প্রশ্ন ওঠেনা।তখন তারা মো’টামুটিভাবে মুক্ত অনেকটা সংসার অতিবাহিত করার পরে তারা একটু রিলিফ পায় এই সময়।

আর তখনই স্বা’মীর ই’চ্ছার বি’রু’দ্ধে গিয়ে কোন কাজ করে তারা এর ফলে শুরু হয়ে যায় সংসারে সং’ঘা’ত। অনেকের মতেই সমবয়সীতে বিয়ে হওয়া মানে দাম্পত্য জীবনে স’মস্যার বৃ’’দ্ধি করা। তাই সাধারণত যদি মে’য়েটির থেকে

ছেলেটি কমপক্ষে ৫ বছরের বড় হয় এবং খুব বেশি হলে ১০ বছরের বড় তাহলে এটি বিবাহের সম্প’র্কে পক্ষে যথাযথ।