উদ্বোধনের আগে মূল সেতুর কাজ শেষ হবে ২২ জুন

| আপডেট :  ৩ জুন ২০২২, ১০:১১ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩ জুন ২০২২, ১০:১১ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্টঃ আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে পদ্মা সেতু । এই মুহূর্তে পদ্মা সেতর সংযোগ সড়ক ও সার্ভিস এরিয়ার কাজ শতভাগ শেষ হয়ে গেলেও পুরোপুরি প্রস্তুত করতে মূল সেতুর ৯৯ শতাংশ কাজ শেষ হয়েছে। জোরেশোরে চলছে বাকি ১ শতাংশের কাজ। বর্তমানে সেতুতে সড়ক সংকেত (রোড মার্কিং), বিদ্যুতের সাবস্টেশন, গ্যাস পাইপলাইন, বিদ্যুত্লাইন এবং কেবল লাইনিংয়ের কাজ চলমান আছে।

সেতুতে চলছে রেলিং বসানোর কাজও। এসব কাজ আগামী ২২ জুনের মধ্যে শেষ করা হবে বলে জানিয়েছেন সেতু কর্তৃপক্ষ। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, আগামী ২২ জুনের মধ্যে সেতুর বাকি কাজ প্রায় শেষ হয়ে যাবে। তখন মূল সেতুর ৯৯.৫০% কাজ শেষ হবে। আর সামান্য যে কাজটুকু বাকি থাকবে সেগুলো উদ্বোধনের পর করা হবে। ’

তিনি জানান, সেতু উদ্বোধনের পরও তা নির্মাতা ঠিকাদার প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কম্পানি লিমিটেডের হাতেই থাকবে। উদ্বোধনের এক বছর পর সেতুটি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। এই সময়ের মধ্যে সেতুর পর্যবেক্ষণ ও খুঁটিনাটি কাজ চলতে থাকবে।

গতকাল(বৃহস্পতিবার)পর্যন্ত পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৯৪.৫০ শতাংশ। সেতুর অগ্রগতির প্রতিবেদনে দেখা যায়, মূল সেতুর কার্পেটিং ও বাতি (ল্যাম্পপোস্ট) বসানোর কাজও শতভাগ শেষ হয়েছে। তবে এখনো বাতি জ্বালানোর দিন নির্ধারণ করা হয়নি। গ্যাসের পাইপলাইন বসানোর কাজ শেষ হয়েছে ৯৯.২৫ শতাংশ, ৪০০ কেভিএ বিদ্যুত্লাইন স্থাপনের অগ্রগতি ৯৯ শতাংশ। সড়ক সংকেত কাজ হয়েছে ৭০ শতাংশ। ১০ জুনের মধ্যে সড়ক সংকেতের কাজ শেষ হবে।

প্রকল্পের সার্বিক অগ্রগতি অনুযায়ী , সেতু এলাকায় নদীশাসন কাজের অগ্রগতি হয়েছে ৯৩ শতাংশ। নদীশাসনের কাজ করেছে চীনের সিনোহাইড্রো করপোরেশন। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সেতুর দুই পারে নির্মাণ করা হয়েছে ১৪টি টোলপ্লাজা। সেতুর উদ্বোধনের দিন ১০টি টোলপ্লাজা চালু করা হবে। বাকি চারটি পরে চালু হবে। ১০টির মধ্যে দুটি টোলপ্লাজায় আধুনিক স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায়ের পরিকল্পনা রয়েছে।