যে ১০ বিশ্ববিদ্যালয় থেকে পাস করলেই কয়েক লাখ ডলার বেতনের চাকরি

| আপডেট :  ৩০ ডিসেম্বর ২০২০, ০৯:০০ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ৩০ ডিসেম্বর ২০২০, ০৯:০০ পূর্বাহ্ণ

পেশাগত জীবনের শুরুতে কেউ অর্ধকোটি টাকা বেতন পেলে অ’বাক হওয়ার মতোই খবর। আমেরিকার বেশ কয়েকটি নামিদামি বিশ্ববিদ্যালয় রয়েছে, যেখান থেকে কেউ পাস করলেই এমন বড় অঙ্কের বেতনের চাকরি মেলে। ইউএস নিউজে’র তথ্যানুসারে, বিশ্বের কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে পাস করে শিক্ষার্থীরা ৪৩ লাখ ৯৩ হাজার ৪৫৬ টাকারও বেশি বেতন পাচ্ছেন।

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি: জর্জিয়া টেক নামে পরিচিত জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের আটলান্টায় অবস্থিত। ইউএস নিউজ-এর বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে জর্জিয়া টেক ৩৫তম স্থানে রয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে জর্জিয়া প্রদেশের শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ১২,৪২৪ ডলার (টাকা ১০,৫৪,০৭৬) ও অন্য প্রদেশের শিক্ষার্থীদের খরচ হবে ৩৩,০২০ ডলার (টাকা ২৮,০১,৪৮১)। আর এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,১০০ ডলার (টাকা ৫৭,৭৭,৭৩৮)।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়: যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে এই প্রতিষ্ঠানটি অবস্থিত। দেশটির পুরনো চারটি বিশ্ববিদ্যালয়ের অন্যতম এটি। ১৭৪৬ সালে এটি প্রতিষ্ঠা করা হয়। র‌্যাংকিংয়ে সবার চেয়ে এগিয়ে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৪৭,১৪০ ডলার (টাকা ৩৯,৯৯,৪৫০)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,৪০০ ডলার (টাকা ৫৮,০৩,১৯০)।

রেনসেলার পলিটেকনিক ইনস্টিটিউট: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এই বিশ্ববিদ্যালয়ে পড়তে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৫৩ হাজার ৮৮০ ডলার (টাকা ৪৫,৭১,২৮৫)। এখান থেকে পাস করে চাকরিতে ঢুকলে ৬৮,৪০০ ডলার (টাকা ৫৮,০৩,১৯০) বেতন পাবেন শুরুতে।

ওয়ার্সেস্টার পলিটেকনিক ইনস্টিটিউট: এই বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব নিউ ইংল্যান্ড প্রদেশে অবস্থিত। র‍্যাংকিংয়ে অব’স্থান ৫৯তম। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৫০,৫৩০ ডলার (টাকা ৪২,৮৭,০৬৪)।

এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৮,৮০০ ডলার (টাকা ৫৮,৩৭,১২৭)। স্টিভেন্স ইনস্টিটিউট অব টেকনোলজি: র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অব’স্থান ৭০তম। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৫২,২০২ ডলার (টাকা ৪৪,২৮,৯২০)। এই বিশ্ববিদ্যালয় থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৯,০০০ ডলার (টাকা ৫৮,৫৪,০৯৫)।

কলোরাডো স্কুল অব মাইনস: বিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষার জন্য কলোরাডো স্কুল অব মাইনসের তুলনা হয় না। এটি একটি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান। র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টির অব’স্থান ৮০তম। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে কলোরাডো শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ১৮,৯৬৪ ডলার (টাকা ১৬,০৮,৯৪৩)। এখান থেকে পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৬৯,৭০০ ডলার (টাকা ৫৯,১৩,৪৮৫)।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। র‍্যাংকিংয়ে অব’স্থান সপ্তম। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৫১,৩৫৪ ডলার (টাকা ৪৩,৫৬,৯৭৪)। আর পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৭০,৭০০ ডলার (টাকা ৫৯,৯৮,৩২৭)।

কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়টি পেনসিলভানিয়ায় অবস্থিত। র‍্যাংকিংয়ে অব’স্থান ২৫তম। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৫৫,৪৬৫ ডলার (টাকা ৪৭,০৫,৭৫৯)। পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৭১ হাজার ৬০০ ডলার (টাকা ৬০,৭৪,৬৮৫)।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি: বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব নিউ ইংল্যান্ড প্রদেশে অবস্থিত। রংকিংয়ে অব’স্থান তৃতীয়। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এই বিশ্ববিদ্যালয়ে পড়তে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৫১,৮৩২ ডলার (টাকা ৪৩,৯৭,৫২৮)। পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৭৯,৮০০ ডলার (টাকা ৬৭,৭০,৩৮৯)।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি: বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। র‍্যাংকিংয়ে এই বিশ্ববিদ্যালয়টির অব’স্থান ১২তম। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এখানে পড়তে শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ খরচ ক’রতে হবে ৫২,৩৬২ ডলার (টাকা ৪৪,৪২,৪৯৫)। পাস করে চাকরিতে ঢুকলে শুরুতেই বেতন ৮১,০০০ ডলার (টাকা ৬৮,৭২,১৯৯)।