এবার ডালের বাজারে অস্থিরতা

| আপডেট :  ৩০ মে ২০২২, ০১:০১ অপরাহ্ণ | প্রকাশিত :  ৩০ মে ২০২২, ০১:০১ অপরাহ্ণ

অর্থনীতি: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজারে অস্থিরতা চলছে গত কয়েক মাস ধরে। সেই অস্থিরতা এবার প্রভাবিত করেছে ডালের বাজারকে। কেজিতে দাম বেড়েছে ২৫ টাকা।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় ক্রয় ক্ষমতা হারাচ্ছে সীমিত আয়ের মানুষেরা। দাম বৃদ্ধির কারণ হিসেবে পাইকার এবং আমদানিকারক দুষছেন একে অপরকে।

আমদানিকারকরা বলছেন, বৈশ্বিক নৈরাজ্যের প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া ইউক্রেইনসহ বিভিন্ন দেশ থেকে আমদানি হয় ডাল।

ব্যবসায়ীরা বলছেন, যুদ্ধের প্রভাবে বেড়েছে জাহাজ ভাড়া, সাথে ডলারের উচ্চমূল্য, তাই আমদানি খরচ বেড়ে যাওয়ায় অস্থির ডালের বাজার। আর খুচরা ব্যবসায়ীরা দুষছেন পাইকারদের।

রাজধানীর বিভিন্ন বাজারে, মোটা মসুর ডাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ১১০ থেকে ১১৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১০০ টাকা। দেশি ও নেপালি সরু দানার মসুর ১৩০ থেকে ১৪০ টাকা, যা মাসখানেক আগেও পাওয়া যেত ২০ টাকা কমে। শুধু মসুর নয়, দাম বাড়ার তালিকায় আছে মুগ, ডাবলি, বুটসহ অন্যান্য ডালও। বাড়তি এই দাম পকেট কাটছে ক্রেতাদের।

জরিপে দেখা গেছে, গত এক বছরে শুধুমাত্র মোটা মসুর ডালের দাম বেড়েছে ৫৩ শতাংশ, আর মাঝারি ৪১ শতাংশ এবং ছোট দানা ২১ শতাংশ। অ্যাংকর ও ডাবলির দাম বেড়েছে কেজিতে ৪০ শতাংশ।

বর্তমান বাজারের পরিস্থিতি বিবেচনা করে এবং বাজার নিয়ন্ত্রণে ৫ হাজার টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।