বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ০৭:১৮ পূর্বাহ্ন

যত খুশি ডলার আনা যাবে, লাগবেনা জবাবদিহিতা

যত খুশি ডলার আনা যাবে, লাগবেনা জবাবদিহিতা

অর্থনীতি: পাঁচ লাখ টাকার বেশি দেশে পাঠাতে আয়ের নথিপত্র জমা দেওয়ার নিয়ম শিথিল করা হয়েছে। এখন থেকে যত খুশি তত ডলার দেশে পাঠানো যাবে। এ ব্যাপারে বিদেশ থেকে কেউ প্রশ্ন করবেনা, আর দেশেতো করবেই না।

বাংলাদেশে ডলারের দাম বেড়েছে দফায় দফায়। গতকাল সোমবার ডলারের দাম আরো ৪০ পয়সা বেড়ে সরকারি হিসেবে বর্তমানে ১ ডলার কিনতে খরচ হবে ৮৭ টাকা ৯০ পয়সা। যদিও ৯৫ টাকার নিচে এখনো ডলার পাওয়া যাচ্ছে না। কেননা ডলারের সংকট কাটেনি।

এ রকম পরিস্থিতিতে আয় বাড়াতে এবার বিদেশ থেকে ডলার আনার প্রক্রিয়া উদার করে দিয়েছে সরকার। ফলে প্রবাসী আয় বাবদ দেশে যত পরিমাণ ডলার পাঠানো হোক না কেন, তা নিয়ে কোনো প্রশ্ন করবে না এক্সচেঞ্জ হাউসগুলো। আবার এর বিপরীতে আড়াই শতাংশ হারে নগদ প্রণোদনাও দেওয়া হবে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি অধ্যাপক মইনুল ইসলাম বলেন, এর ফলে দেশের প্রবাসী আয় বাড়বে। কিন্তু প্রকৃত উপকার পাবেন দুর্নীতিবাজ আমলা, ব্যবসায়ী ও রাজনীতিবিদ। তাঁরা অবৈধ টাকা বিদেশে পাঠিয়ে বৈধ চ্যানেলে নিয়ে আসবেন।

এর আগে পাঁচ হাজার মার্কিন ডলার বা পাঁচ লাখ টাকার বেশি আয় পাঠাতে আয়ের নথিপত্র জমা দিতে হতো। যে কারণে এর চেয়ে বেশি অর্থ একবারে পাঠাতে পারতেন না বিদেশে থাকা বাংলাদেশিরা। নতুন সিদ্ধান্তের ফলে বিদেশ থেকে তাঁদের অবাধে টাকা আনতে আর কোনো বাধা থাকবে না। এ নিয়ে বিদেশেও কেউ প্রশ্ন করবে না, আর দেশে তো করবেই না। সরকারের সিদ্ধান্তে বাংলাদেশ ব্যাংক গতকাল সোমবার এ ব্যাপারে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, পাঁচ হাজার ডলার অথবা পাঁচ লাখ টাকার বেশি প্রবাসী আয়ের ক্ষেত্রে প্রণোদনা প্রদানে রেমিটারের কাগজপত্র বিদেশের এক্সচেঞ্জ হাউস থেকে প্রেরণের বাধ্যবাধকতা আছে। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, বৈধ উপায়ে দেশে রেমিট্যান্স প্রেরণের বিপরীতে রেমিট্যান্স প্রণোদনা প্রদানে রেমিটারের কাগজপত্র ছাড়াই আড়াই শতাংশ হারে নগদ প্রণোদনা প্রযোজ্য হবে। গতকাল থেকেই এ নির্দেশনা কার্যকর হয়েছে।

১২ মে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, ‘দেশ থেকে যেসব টাকা দেশের বাইরে চলে গেছে (পাচার হয়েছে), তা আবার ফেরত আসবে। বিদেশে টাকা রাখলে লাভের বদলে ব্যাংকগুলোকে সার্ভিস চার্জ বাবদ টাকা দিতে হয়। এতে লাভের চেয়ে লোকসান বেশি হয়।’ এরপরই গতকাল সরকারি সিদ্ধান্তের বিষয়ে প্রজ্ঞাপন আকারে জারি করে বাংলাদেশ ব্যাংক।

 

 

আপনার বন্ধুদের সাথে এই পোস্ট টি শেয়ার করুন

Comments are closed.

সাম্প্রতিক মন্তব্য

    © All rights reserved © 2022 banglaekattor.com