বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা, নেতাদের বাড়ি জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা

| আপডেট :  ১০ মে ২০২২, ১২:১৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১০ মে ২০২২, ১২:১৬ অপরাহ্ণ

প্রে’সিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে আছে শ্রীলঙ্কা। গতকাল সোমবার তাঁর ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করলেও থামেনি সহিং’সতা।স’রকার সমর্থকদের সঙ্গে সং’ঘর্ষের পর শ্রীলঙ্কায় বিক্ষু’ব্ধ জনতা শাসক রাজাপক্ষে ও সাংসদদের বেশ কয়েকটি ভবন পু’ড়িয়ে দিয়েছে। এর আগে গতকাল দেশটির জাদুঘর, রাজাপক্ষের পৈতৃক বাড়িসহ বিভিন্ন স্থানে ভা’ঙচুর চা’লিয়ে আ’গুন দেয় বি’ক্ষো’ভকারীরা। সহিং’সতায় অন্তত পাঁচজন নি’হত হয়েছে এবং ১৯০ জন আ’হত হয়েছে।

এছাড়া রাজধানী কলম্বোর বাইরে বি’ক্ষো’ভ চলাকালে বি’ক্ষো’ভকারীরা ক্ষমতাসীন দলের এক পার্লামেন্ট সদস্যের (এমপি) গাড়ি ঘিরে ধরলে ওই এমপি প্রথমে বি’ক্ষো’ভকারীদের দিকে এলোপাতাড়ি গু’লি ছো’ড়েন, এরপর নিজের ও’পরই গু’লি চালান। আত্মঘা’তী হওয়া এমপির নাম অমরাকীর্তি আথুকোরালা বলে জানিয়েছে শ্রীলঙ্কা পুলিশ।

বি’ক্ষো’ভকারীদের দমিয়ে রাখতে ব্যর্থ হয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রে’সিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে স’রকারি বাসভবনে থাকা অবস্থায় বি’ক্ষো’ভকারীরা সেখানে ভা’ঙচুর চা’লানোর চেষ্টা করে।কর্তৃপক্ষ সহিং’সতা দ’মনের চেষ্টায় বুধবার সকাল পর্যন্ত কারফিউ জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে।

স্বাধীনতার পর থেকে সবচেয়ে বড় আর্থিক সং’কটে পড়েছে শ্রীলঙ্কা। বি’রোধী দলগুলো এই দুর্দশার জন্য রাজাপক্ষে পরিবারের শাসনকেই দায়ী করে আসছে। বি’রোধীদের অ’ভিযোগ, অর্থনীতিতে ভু’ল ব্যবস্থাপনার কারণে শ্রীলঙ্কা ঋ’ণের ভারে ডুবতে বসেছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, গত শুক্রবার এক বিশেষ বৈঠকে প্রে’সিডেন্ট গোতাবায়া দেশজুড়ে চলা রাজনৈতিক সং’কট সমাধানে প্রধানমন্ত্রী মাহিন্দাকে পদত্যাগ করার অনুরোধ জানান। এরপর গতকাল পদত্যাগ করেন মাহিন্দা। তাঁর পদত্যাগের পর প্রে’সিডেন্ট গোতাবায়া একটি সর্বদলীয় মন্ত্রিসভা গঠনের জন্য পার্লামেন্টের সব রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাবেন বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

গতকাল প্রধানমন্ত্রীর বাসভবনের সামনে ক্ষমতাসীনদের একদল সমর্থক মাহিন্দাকে পদত্যাগ না করার জন্য অনুরোধ জানিয়ে স্লোগান দিতে থাকে। এরপর মাহিন্দার সঙ্গে তাদের বৈঠক হয়। এই বৈঠক শেষ করে তারা মিছিল নিয়ে গিয়ে প্রে’সিডেন্ট কার্যালয়ের সামনে স’রকারবি’রোধী বি’ক্ষো’ভকারীদের ও’পর হা’মলা চা’লায়। হা’মলাকারীদের সেখান থেকে সরাতে পুলিশ কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। সূত্র: বিবিসি।