নতুন জাতের মিষ্টি আলু, রোগ প্রতিরোধে রাখবে ভূমিকা

| আপডেট :  ২৩ এপ্রিল ২০২২, ০২:১৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৩ এপ্রিল ২০২২, ০২:১৬ অপরাহ্ণ

চাঁদপুরে নতুন দুইটি জাতের মিষ্টি আলুর চাষ শুরু হয়েছে। সদর উপজেলার কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় এই নতুন দুটি জাত উদ্ভাবন করা হয়। উদ্ভাবিত নতুন দুইটি জাতের মিষ্টি আলুর নাম যথাক্রমে পার্পল স্টার ও ইয়েলো স্টার। নতুন জাতের এই আলোতে রয়েছে অনেক ফাইবার বা আঁশ আছে এবং এর গ্লাইসিমিক ইনডেক্স ৫০ এর কম যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী ভূমিকা রাখে।

শুক্রবার (২২ এপ্রিল) এক চাঁদপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা আয়েশা আক্তার বলেন, নতুন জাতের এই আলুর ভেতরের অংশ গাঢ় বেগুনি ও গাঢ় কমলা রঙের। স্থানীয় জাতের চেয়ে এই জাতের আলুর ফলন বেশি ও গুণে-মানে উন্নত।

আয়েশা আক্তার আরো বলেন, মিষ্টি আলুতে প্রচুর পরিমাণ বিটা ক্যারটিন, ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার রয়েছে। U.S. Food and Drug Administration এর মতে একটি মিষ্টি আলুতে ১০০ এর বেশি ভিটামিন এ রয়েছে। যা প্রতিদিনের ভিটামিনের চাহিদা পূরণ করে থাকে। এর পাশাপাশি হাত-পায়ের আঙুল ফুলা কমানো, প্রসাবের সমস্যা দূর করাসহ বিভিন্ন রোগের চিকিৎসার জন্য এর পাতা ও মূল ব্যবহার করা হয়ে থাকে।

তিনি বলেন, মিষ্টি আলু যেগুলোর রাঙা আবরণ রয়েছে তাদের মধ্যে যে পুষ্টি উপকরণ; তা সাদা মিষ্টি আলুর তুলনায় বেশি। একটি আলুতে আছে ১০০ ক্যালোরি, ২ গ্রাম প্রোটিন, ২২ গ্রাম শ্বেতসার, ৩ গ্রাম আঁশ, ০ গ্রাম চর্বি। এ ছাড়া ১টি মিষ্টি আলু থেকে প্রতিদিনের চাহিদা ২৬০ ভাগ ভিটামিন এ পাওয়া যায়। ১২.৬ ভাগ ভিটামিন বি৬, ২৮ ভাগ ভিটামিন সি রয়েছে। তাই কৃষকদেরকে এই নতুন জাতের মিষ্টি আলু চাষ করে স্বাবলম্বী হওয়ার পরামর্শ রইলো।