নায়িকা স্পর্শিয়াকে গ্রে’ফতারে পু’লিশের অ’ভিযান

| আপডেট :  ২৫ ডিসেম্বর ২০২০, ০৪:০৮ অপরাহ্ণ | প্রকাশিত :  ২৫ ডিসেম্বর ২০২০, ০৪:০৬ অপরাহ্ণ

মুক্তির অপেক্ষায় থাকা ‘নবাব এলএলবি’ চলচ্চিত্রের একটি দৃশ্যে পু’লিশকে হেয় করে সংলাপ উপস্থাপন করার অ’ভিযোগে চলচ্চিত্রটির পরিচালক ও এক অভিনেতাকে গ্রে’ফতারের পর কা’রাগারে পাঠানো হয়েছে। তারা হলেন, পরিচালক অনন্য মামুন ও অভিনেতা শাহীন মৃধা। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) মধ্য রাতে ঢাকা মহানগর গো’য়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রা’ইম বিভাগ মিরপুর এলাকা থেকে তাদের গ্রে’ফতার করে। শুক্রবার (২৫ ডিসেম্বর) আ’দালতে নেওয়া হলে তাদের কা’রাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

পুলিশ জানায়, ঢাকা মহানগর গো’য়েন্দা পু’লিশের সা’ইবার অ্যান্ড স্পেশাল ক্রা’ইম বিভাগের পরিদর্শক নাসিরুল আমিন বা’দী হয়ে রমনা থানায় একটি মা’মলা (নম্বর ২১) দা’য়ের করেন। ওই মা’মলায় পরিচালক অনন্য মামুন, অভিনেতা শাহীন মৃধা ও চলচ্চিত্র নায়িকা স্পর্শিয়াসহ তিন জনের নাম উল্লেখ করে তাদের আ’সামি করা হয়েছে। পু’লিশ কর্মকর্তারা বলছেন, মা’মলার দুই আ’সামিকে গ্রে’ফতার করা হয়েছে। আরেক আ’সামি চলচ্চিত্র নায়িকা স্পর্শিয়াকে গ্রে’ফতারের জন্য অ’ভিযান চা’লানো হচ্ছে।

গো’য়েন্দা পুলিশের সাইবার অ্যান্ড স্পেশাল ক্রা’ইম বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার ফজলুর রহমান বি’ষয়টি নিশ্চিত করে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নবাব এলএলবি চলচ্চিত্রটি আংশিকভাবে অনলাইনে মুক্তি দেওয়া হয়েছে। এই চলচ্চিত্রের একটি দৃশ্যে ধ”ণের শি’কার হওয়া একজন না’রীকে পু’লিশ চরিত্রে অভিনয়কারী ব্য’ক্তি অ’শালীন ও আ’পত্তিকর ভা’ষায় প্রশ্ন করতে দেখা গেছে। এতে একদিকে যেমন পু’লিশের ভা’বমূর্তি ক্ষু’ণ্ন হয়েছে, তেমনি না’রীর প্রতিও অ’বমাননা করা হয়েছে। বি’ষয়টি আমলে নিয়ে এ ঘটনায় একটি মা’মলা দা’য়ের করার পাশাপাশি চলচ্চিত্রের পরিচালক ও একজন অ’ভিনেতাকে গ্রে’ফতার করা হয়েছে।’

মা’মলার এ’জাহারে বলা হয়েছে, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে ধ”ণের শি’কার এক না’রী থানায় পু’লিশের কাছে গিয়ে অ’ভিযোগ করলে পুলিশের জি’জ্ঞাসাবাদ ও প্রশ্নোত্তর দেখানো হয়েছে। সেখানে ধ”ণের বর্ণনা ও জি’জ্ঞাসাবাদ অত্যন্ত আ’পত্তিকর ভা’ষায় করা হয়েছে। যা সুস্থ বিনোদনের প’রিপন্থী হওয়ায় পরিবার-পরিজনসহ একত্রে বসে দেখা সম্ভব নয় এবং যা জনসাধারণের মধ্যে পু’লিশ সম্পর্কে নে’তিবাচক ধারণা তৈরি করবে। এই ভিডিওটি বাংলাদেশ পু’লিশ বা’হিনীর জন্য অত্যন্ত মানহানিকর এবং ভিডিওর মাধ্যমে বাংলাদেশ পু’লিশ বা’হিনীকে জনসাধারণের সম্মুখে অত্যন্ত নে’তিবাচকভাবে উপস্থাপন করা হয়েছে।’

সংশ্লিষ্টরা জানান, সম্প্রতি অনন্য মামুন পরিচালিত ‘নবাব এলএলবি’ চলচ্চিত্রটির অর্ধেকাংশ ‘আই থিয়েটার’ নামে একটি অনলাইন অ্যাপে মুক্তি দেওয়া হয়েছে। আগামী ১ জানুয়ারি চলচ্চিত্রটি পূর্ণাঙ্গভাবে মুক্তি দেওয়ার কথা ছিল। কিন্তু মুক্তি দেওয়া অংশের একটি দৃশ্যে ধ”ণের শি’কার না’রীকে পু’লিশের জি’জ্ঞাসাবাদ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা শুরু হয়। জি’জ্ঞাসাবাদের ওই অংশটুকু সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন গ্রুপে ভাইরাল হলে সেখানে পু’লিশ সম্পর্কে মা’নুষ নে’তিবাচক মন্তব্য করতে থাকে। এর পরিপ্রেক্ষিতেই বি’ষয়টি আমলে নিয়ে পুলিশের পক্ষ থেকে মা’মলা করা হয়েছে।

উল্লেখ্য, নবাব এলএলবি চলচ্চিত্রটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান, মাহিয়া মাহি, অর্চিতা স্পর্শিয়া, শহীদুজ্জামান সেলিম ও শাহীন মৃধা। চলচ্চিত্রটি প্রযোজনা করেছে সেলিব্রেটি প্র’ডাকশন।

পরিচালক ও অভিনেতা কা’রাগারে

‘নবাব এলএলবি’ চলচ্চিত্রের একটি পরিচালক অনন্য মামুন ও অভিনেতা শাহীন মৃধাকে গ্রে’ফতারের পর শুক্রবার (২৫ ডিসেম্বর) আ’দালতে হাজির করা হয়। এরপর ঢাকা মে’ট্রোপলিটন ম্যা’জিস্ট্রেট মইনুল ইসলাম শুনানি শেষে তাদের কা’রাগারে পাঠানোর আদেশ দেন।

আ’দালতের সংশ্লিষ্ট থানার সাধারণ নিবন্ধন (জিআর) শাখা থেকে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়,এদিন মা’মলার ত’দন্ত কর্মকর্তা গো’য়েন্দা পু’লিশের পরিদর্শক আবুল কালাম আজাদ দুই আ’সামিকে আ’দালতে হাজির করে ত’দন্ত শেষ না হওয়া পর্যন্ত কা’রাগারে আ’টক রাখার আবেদন করেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক আ’সামিদের কা’রাগারে পাঠানোর আদেশ দেন।