জেনে নিন তরমুজের খোসার সাদা অংশে কি কি গুণ রয়েছে

| আপডেট :  ১৪ এপ্রিল ২০২২, ১০:৩৩ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৪ এপ্রিল ২০২২, ১০:৩৩ পূর্বাহ্ণ

লাইফস্টাইল: তরমুজ আমাদের শরীরের পানির চাহিদা পূরণ করে। কারণ এতে রয়েছে ৯২ শতাংশ পানিয় উপাদান। তরমুজ খেয়ে আমরা যে সাদা অংশটি ফেলে দেই, সেই সাদা অংশতেও রয়েছে অনেক পুষ্টিগুণ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, তরমুজের সাদা অংশ অনেক বেশি উপকারী। তরমুজের বাকি অংশের তুলনায় এই সাদা অংশে ফাইবারের পরিমাণ অনেক বেশি থাকে এবং চিনির মাত্রাও কম থাকে। এটি শরীরের জন্য অনেক উপকারী।

ওজন নিয়ন্ত্রণে রাখতে: তরমুজের খোসার সাদা অংশে থাকা ফাইবার বিপাকক্রিয়াতে সাহায্য করে। তবে শুধু সাদা অংশটি খাবার উপযোগী বাইরের সবুজ অংশ নয়। ওজন নিয়ন্ত্রণে রাখতে তরমুজের খোসা খাদ্য তালিকায় রাখা যেতে পারে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: তরমুজের খোসার প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভাইরাসজনিত রোগের সাথে লড়াই করতে দারুণ কার্যকর ভিটামিন সি। এছাড়াও ভিটামিন-সি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

ত্বকের যত্নেঃ আপনার ত্বকের ব্রণ বা মেছতা দূর করতে প্রতিদিন খাদ্য তালিকায় তরমুজ রাখতে পারেন। তরমুজের সমৃদ্ধ ভিটামিন ‘এ’ ত্বকের জন্য উপকারী। নিয়মিত তরমুজ খেলে আপনার ত্বকের হারিয়ে যাওয়া লাবণ্য ফিরে আসবে। তরমুজের খোসায় রয়েছে লাইকোপেন, ফ্ল্যাভোনয়েড, এবং অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান। ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে এই উপাদানগুলি অত্যন্ত উপকারী।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করেঃ যাদের উচ্চ রক্তচাপ রয়েছে তারা প্রতিনিয়ত তরমুজের খোসা খেতে পারেন। তরমুজের খোসায় রয়েছে ‘সাইট্রুলিন’ নামক এক ধরনের অ্যামিনো অ্যাসিড, যা রক্তনালীগুলিকে প্রসারিত করে এবং রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। এতে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে। সূত্র : আনন্দ বাজার