প্রথমবারের মতো রাশিয়ার অভ্যন্তরে পাল্টা হা’মলা চালালো ইউক্রেন

| আপডেট :  ১ এপ্রিল ২০২২, ০৫:৫০ অপরাহ্ণ | প্রকাশিত :  ১ এপ্রিল ২০২২, ০৫:৫০ অপরাহ্ণ

এতদিন একতরফা রাশিয়ার হাতে মার খেয়েছে ইউক্রেন। রুশ হা’মলা ঠেকানোই ছিল তাদের একমাত্র লক্ষ্য। তবে এবার প্রতিরোধের পাশাপাশি আ’ক্রমণও চা’লানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। শুক্রবার যু’দ্ধে প্রথমবারের মতো রাশিয়ার অভ্যন্তরে হা’মলা চালালো ইউক্রেন। রাশিয়ার একটি তেলের ডিপোতে ইউক্রেনীয় হেলিকপ্টার থেকে ওই হা’মলা চা’লানো হয়।

ইউক্রেনের সীমান্ত থেকে কাছেই অবস্থিত রুশ শহর বেলগরদে ওই হা’মলা হয়েছে। ইউক্রেন যদিও এখনো হা’মলার দায় স্বীকার করেনি। তবে হা’মলার ফুটেজ ও তেল ডিপোর আ’গুনের ফুটেজ সামাজিক মাধ্যমে এখন ভাইরাল।রাশিয়ার কর্মকর্তারাও হা’মলার জন্য ইউক্রেনকেই দায়ি করেছেন।

বিবিসির খবরে জানানো হয়েছে, টেলিগ্রাম মেসেজের মাধ্যমে তেল ডিপোতে আ’গুনের খবর নিশ্চিত করেছেন শহরের গভর্নর ভিয়াচেসলাভ গ্লাদকভ। তিনি বলেন, দুটি ইউক্রেনীয় হেলিকপ্টারের মাধ্যমে এই হা’মলা চা’লানো হয়। স্বল্প উচ্চতায় হেলিকপ্টার চা’লিয়ে তারা রুশ ভূ-খণ্ডে প্রবেশ করে। হা’মলায় কোনো হ’তাহত হয়নি বলে জানিয়েছেন গভর্নর।

যদিও এখনো নিশ্চুপ ইউক্রেন। তবে ক্রেমলিন বলছে, এ ধরণের হা’মলা শান্তি আলোচনার জন্য ক্ষ’তিকর। এরফলে রাশিয়া এই আলোচনা চা’লিয়ে যেতে স্বাচ্ছন্দ্য বোধ করবে না।

বিবিসির রিপোর্টে বলা হয়েছে, রাশিয়া নিজের ঘরেই যু’দ্ধ ডেকে এনেছে। ইউক্রেনের হেলিকপ্টার পাইলটরা এ ধরণের হা’মলায় বেশ দক্ষ। তারা রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে ফাঁকি দিয়ে তাদের দেশেই হা’মলা চা’লিয়েছে। এ জন্য কম উচ্চতা দিয়ে হেলিকপ্টার চালাতে হয়েছে তাদের। একইভাবে গত ৮ বছর ধরে ডনবাস অঞ্চলে হা’মলা করেছে ইউক্রেন। গাছ বা বনের থেকে মাত্র কয়েক মিটার উচু দিয়ে তারা হেলিকপ্টার চালাতে সক্ষম।

প্রথমবারের মতো রাশিয়ার অভ্যন্তরে হা’মলা যু’দ্ধের প্রেক্ষাপটে তেমন কিছু পরিবর্তন আনবে না। তবে এটি প্রমাণ করছে যে, ইউক্রেনের বিমান বাহিনী এখনো কার্যকরি রয়েছে এবং তারা রাশিয়ায় হা’মলা করতে সক্ষম। এ হা’মলা ইউক্রেনের বাহিনীর মনোবলকে আরও শক্তিশালী করবে।