যে কারণে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান নায়ক মারুফ

| আপডেট :  ১৬ মার্চ ২০২২, ১২:১৭ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৬ মার্চ ২০২২, ১২:১৭ অপরাহ্ণ

২০০২ সালে ‘ইতিহাস’ সিনেমায় অভিনয় দিয়ে চলচ্চিত্র জীবন শুরু করেন কাজী মারুফ। কিন্তু দীর্ঘদিন ধরেই দেশের বাইরে রয়েছেন তিনি। তাই ভক্তদের মনে অনেকদিন ধরেই প্রশ্ন ছিলো কেনো হঠাৎই দেশের বাইরে চলে গেলেন কাজী মারুফ। আর এবার পাওয়া গেছে সেই প্রশ্নের উত্তর।

নিজের ইউটিউব চ্যানেল ‘ফিল্ম ফ্যাক্টরী ইন নিউইয়র্ক’ থেকে ৩৮ মিনিটের এক লাইভে কাজী মারুফ জানিয়েছেন দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দেওয়ার কারণ। মারুফ জানিয়েছেন, “বাংলাদেশে তখন সিনেমা হচ্ছিল না। বাংলাদেশে থাকলে কিছু করে খেতে হবে। সিনেমা বানালে লোকসান হত। ‘ছিন্নমূল’ সিনেমা রিলিজের তিন মাস আগে ১৪ ফেব্রুয়ারি (২০১৬) মুক্তির ডেট নিয়েছিলাম।

একটি বড় নির্মাতা প্রতিষ্ঠান সিনেমাটি আসতে দেয়নি। আমাদের বলেছিল, আমরা রিলিজ করতে না দিলে কীভাবে করবেন? আব্বাকে (কাজী হায়াৎ) তাদের কথা শুনে আমাকে বলল, ‘আমার আর বয়স নাই, আমি চাইও না তুমিও যুদ্ধ করো। চলে যাও আমেরিকা’। এই কারণেই চলে এসেছি।” সেই লাইভ আয়োজনে মারুফ জানিয়েছেন বর্তমানে তিনি ‘গ্রিন কার্ড’ শিরোনামে একটি সিনেমা নির্মাণ করছেন; যেটি তাঁর ইউটিউব চ্যানেলে মুক্তি দেওয়া হবে।

প্রসঙ্গত, জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত এই চিত্রনায়ক দীর্ঘদিন ধরে পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তবে জন্ম শহর ঢাকা থেকে আট হাজার ২০৫ মাইল ব্যবধানে থাকলেও এখনো ভক্ত সংখ্যা কমেনি এই নায়কের। সর্বশেষ লাইভে প্রায় সাড়ে তিন হাজার ভক্ত তার কাছে জানতে চেয়েছেন, কেমন আছেন তিনি? আর নায়ক এই প্রশ্নের উত্তর দিয়েছেন মাত্র কয়েক শব্দে। জানিয়েছেন ভালো আছেন তিনি।