‘জয় বাংলা’ শ্লোগানের প্রজ্ঞাপন মানলেন না এলজিইডির প্রধান প্রকৌশলী

| আপডেট :  ১৪ মার্চ ২০২২, ১০:৪৮ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৪ মার্চ ২০২২, ১০:৪৮ পূর্বাহ্ণ

রাষ্ট্রীয় একটি অনুষ্ঠানে বক্তব্য শেষে ‘জয় বাংলা’ শ্লোগান না দেয়ার অভিযোগ উঠেছে স্থানীয় সরকার বিভাগের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিনের বিরুদ্ধে। গত ৮ মার্চ আগারগাঁওয়ে এলজিইডি ভবনে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর আয়োজিত নারী দিবসের একটি অনুষ্ঠানে তিনি জয় বাংলা না বলেই বক্তব্য শেষ করেন। ঐ অনুষ্ঠানে সেখ মোহাম্মদ মহসিন সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম ও বিশেষ অতিথি হিসেবে ঐ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমেদ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মন্ত্রী, সচিবসহ অন্যান্য অতিথিরা তাদের বক্তব্য “জয় বাংলা- জয় বঙ্গবন্ধু” বলে শেষ করেন। তবে একমাত্র প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন তার পুরো বক্তব্যে একবারের জন্যও জয় বাংলা শ্লোগান উচ্চারণ করেন নি। এতে মন্ত্রণালয়ের অনেক কর্মকর্তা-কর্মচারির মধ্যেই চাপা ক্ষোভ বিরাজ করছে।

এ বছর মার্চ মাসের দুই তারিখ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন আকারে প্রকাশিত সরকারি গেজেটে নির্দেশ দিয়ে বলা হয়, রাষ্ট্রীয় সকল অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বক্তব্যের শেষে “জয় বাংলা”শ্লোগান দিতে হবে।

প্রজ্ঞাপনের খ নম্বরে বলা হয় “ সাংবিধানিক পদাধিকারীগণ, দেশে ও দেশের কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিক ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা/কর্মচারীবৃন্দ সকল জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনু্ষ্ঠানে বক্তব্যের শেষে ‘জয় বাংলা’স্লোগান উচ্চারণ করিবেন।”

গেজেট আকারে প্রকাশ হবার পরও নারী দিবসের অনুষ্ঠানে জয় বাংলা স্লোগান না দেয়ায় কিছুটা বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন মন্ত্রণালয়ের মন্ত্রীসহ উর্ধ্বতন কর্মকর্তারাও। এ বছরের ১৬ই ফেব্রুয়ারি থেকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী হিসেবে সেখ মোহাম্মদ মহসিন যোগদান করেন। তিনি ১৯৮৭ সালে তৎকালীন বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি), চট্টগ্রাম (বর্তমানে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চুয়েট) থেকে পুরকৌশলে স্নাতক সম্মান পাস করেছেন।