মার্কিন দূতাবাসে ‘ইরানের’ ক্ষেপণাস্ত্র হা’মলা

| আপডেট :  ১৩ মার্চ ২০২২, ০৬:৪৬ অপরাহ্ণ | প্রকাশিত :  ১৩ মার্চ ২০২২, ০৬:৪৬ অপরাহ্ণ

ইরাকের উত্তর কুর্দিস্তানের রাজধানী ইরবিলে রবিবার ভোরে (১৩ মার্চ) এক ডজন ব্যালিস্টিক ক্ষে’পণাস্ত্র হা’মলার ঘটনা ঘটেছে। এসব হা’মলায় মা’র্কিন স্থাপনাকেও লক্ষ্য করা হয়েছিল। কুর্দি কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে।

ইরানি রেভল্যুশনারি গার্ডস এই হা’মলা চা’লিয়েছে বলে তারা দাবি করেছে। ইরানের রাষ্ট্রীয় মিডিয়া বলছে, ইরবিলে ই’সরায়েলের ‘কৌশলগত কেন্দ্রগুলোর’ বি’রুদ্ধে এই হা’মলা।

কুর্দির স্ব’রা’ষ্ট্রম’ন্ত্রণালয় জানিয়েছে, মা’র্কিন দূ’তাবাসের নতুন ভবন লক্ষ্য করে এই ক্ষে’পণাস্ত্র হা’মলা হয়েছে। তবে হা’মলায় শুধু ‘বস্তুগত ক্ষ’তি’ হয়েছে ও একজন বেসা’মরিক আ’হত হয়েছে। ইরাকের একজন নিরাপত্তা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, হা’মলায় ব্যবহৃত ক্ষে’পণাস্ত্রগুলো ইরানে তৈরি করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় মিডিয়াতে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েলের হা’মলার পুনরাবৃত্তি হলে ক’ঠোর, নিষ্পত্তিমূলক ও ধ্বং’সাত্মক জবাব দেওয়া হবে।’ এর আগে মা’র্কিন এক কর্মকর্তা এই হা’মলার জন্য ইরানকে দায়ী করেছেন। তবে সে সময় তিনি বিস্তারিত কিছু জানাননি।

এদিকে মা’র্কিন স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র এই হা’মলাকে ‘জঘন্য’ বলে উল্লেখ করেছেন। তিনি জানান, এতে কোনো আমেরিকান আ’হত হয়নি এবং মা’র্কিন স্থাপনার কোনো ক্ষয়ক্ষ’তি হয়নি।