জেনে নিন, সপ্তাহে কতবার যৌ’ন মিলনে অসুখ ধারেকাছেও আসবে না? টগবগে থাকবে যৌ’নস্বাস্থ্য ?

| আপডেট :  ১৩ মার্চ ২০২২, ১০:২৭ পূর্বাহ্ণ | প্রকাশিত :  ১৩ মার্চ ২০২২, ১০:২২ পূর্বাহ্ণ

যৌ’ন স’মস্যা নিয়ে আজও প্রকাশ্যে কথা বলতে অস্বস্তিবোধ করেন সিংহভাগ মানুষে! কিন্তু খিদে পাওয়া, ঘুম পাওয়ার মতো যৌ’নতা-ও একটি স্বাভাবিক জৈবিক ক্রিয়া! গবেষকরা দাবি করেন, একটি সুস্থ-স্বাভাবিক জীবনের অন্যতম চাবিকাঠি সুস্থ-স্বাভাবিক যৌ’নজীবন!

বিশ্ব সংসারে সবথেকে আদিম ক্রিয়া যৌ’নতা, তবে যৌ’নতা নিয়ে আজও আমাদের মনে অনেক রাখঢাক রয়েছে! যৌ’ন স’মস্যা নিয়ে আজও প্রকাশ্যে কথা বলতে অস্বস্তিবোধ করেন সিংহভাগ মানুষে! কিন্তু খিদে পাওয়া, ঘুম পাওয়ার মতো যৌ’নতা-ও একটি স্বাভাবিক জৈবিক ক্রিয়া! গবেষকরা দাবি করেন, একটি সুস্থ-স্বাভাবিক জীবনের অন্যতম চাবিকাঠি সুস্থ-স্বাভাবিক যৌ’নজীবন!

জানেন কি, যৌ’নতা শুধু আপনার শরীর-মনে আনন্দ দেয় না, রো’গ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, দূরে রাখে বহু জটিল-কঠিন অসুখ! কাজেই, যৌ’নতায় যেন ভাঁটা না পড়ে! সপ্তাহে কতবাআর যৌ’নমিলনে অসুখ ধারেকাছে ঘেঁসবে না? আপনার যৌ’নস্বা’স্থ্যও থাকবে টগবগে?

সম্প্রতি প্রকাশ পেল সমীক্ষায় পেনসিলভেনিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁদের যৌ’নজীবন অ্যাক্টিভ, তাঁদের মধ্যে জী’বাণু ও ভাই’রাস প্রতিরোধের ক্ষমতা অনেক বেশি, শরীরে অ্যান্টিবডির পরিমাণও বেশি।

গবেষণায় দেখা গিয়েছে, যৌ’নতায় প্রায় ৩০ শতাংশ বৃ’দ্ধি পায় আইজিএ নামক অ্যান্টিবডি। ফলে সর্দি-কাশির স’মস্যা কমে।নিয়মিত যৌ’নতা হার্টের জন্য খুব ভাল, হার্ট অ্যাটাকের ঝুঁ’কি কমে। গবেষণায় দেখা গিয়েছে, পঞ্চাশোর্ধ মানুষদের দেহে র’ক্ত সঞ্চালন উন্নত করে যৌ’নতা। মহিলাদের র’ক্তচা’পের স’মস্যা কমাতেও নিয়মিত যৌ’নতার জুরি মেলা ভার।

প্রস্টেট ক্যানসারের ঝুঁ’কি অনেকটাই কমিয়ে দেয় নিয়মিত যৌ’নতা। গবেষকদের মতে, যে পুরুষরা মাসে অন্তত ২১ বার বীর্য ত্যাগ করেন তাদের মধ্যে প্রস্টেট ক্যানসারের ঝুঁ’কি কমে প্রায় এক তৃতীয়াংশ।ক্যালিফোর্নিয়া-সান ফ্রানসিসকো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার যৌ’নসঙ্গম করেন, তাঁরা বাকিদের তুলনায় অনেকটাই বেশি সুস্থ। সূত্রঃ নিউজ১৮