রিকশাচালকের দুই মাস বয়সী শিশুকে সোনার নাকফুল উপহার দিলেন পরীমনি

| আপডেট :  ১২ মার্চ ২০২২, ০১:২৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১২ মার্চ ২০২২, ০১:২৫ অপরাহ্ণ

‘আমাদের নুরুল হুদা’র মতো জনপ্রিয় অনেক ধারাবাহিক ও একক নাটক নির্মাণ করেছেন অরণ্য আনোয়ার। টিভি নাটক নির্মাণে তাঁর তিন দশকের অভিজ্ঞতা। সেই অরণ্য আনোয়ার প্রথমবার নির্মাণ করছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মা’। ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করছেন পরীমনি। এই ছবির শুটিংয়ে পরীমনি অনন্য এক দৃষ্টান্ত দেখালেন। ছবিতে তার সন্তানের চরিত্রে অভিনয় করেছে একটি শিশু। দুই মাস বয়সী শিশুটির বাবা একজন অটোরিকশাচালক, মা গৃহিণী। সেই দুই মাসের শিশুটিতে ‘মা’ পরীমনি উপহার দিলেন একটি সোনার নাকফুল।

গত বছর অভিনেতা শরিফুল রাজকে বিয়ে করেছেন পরীমনি। বিয়ের সময় রাজ অন্য অনেক উপহারের পাশাপাশি পরীমনিকে দিয়েছিলেন দুটি নাকফুল, সেখান থেকে একটি পরী উপহার দিলেন শিশুটিকে। গতকাল রাতে পরীমনির মমতামাখা মনের খবর জানিয়ে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন পরিচালক অরণ্য আনোয়ার। সেখানে এ বিষয়ে বিস্তারিত লিখেছেন তিনি।

অরণ্য আনোয়ার লেখেন, ‌“বিকেল তিনটার দিকে পরীমনির শুটিং প্যাকআপ করে আমি টিমের সঙ্গে খেতে বসলাম। এ সময় কে একজন এসে বলল, পরী আপু আপনাকে ডাকছেন। সেটের মধ্যে একটা রুমে পরী তখন রাজের সঙ্গে ঢাকায় ফিরে যাওয়ার আয়োজনে ব্যস্ত। আমাকে দেখে বলল, ‘ভাইয়া, আমার সন্তানের চরিত্রে অভিনয় করা শিশুটাকে একটা কোনো ভালো গিফট করা উচিত। ’

ওর কথা শেষ হওয়ার আগেই আমি উত্তর দিলাম, ওটা নিয়ে তোমার চিন্তা করতে হবে না। আমি ব্যবস্থা করছি। বলেই চলে এলাম। আমার মাথায় তখন ডে লাইটে একটা দৃশ্য শেষ করার চিন্তা। আর আমি পেশাদার মানুষ, আমার প্রডাকশন আগেই শিশুটির সম্মানী বাবদ একটা নির্দিষ্ট অঙ্কের খাম ওর মায়ের হাতে তুলে দিয়েছে। সেটাকেই আমি যথেষ্ট বলে মনে করি।

খাওয়া শেষে উঠোনে সেই দৃশ্যের শুটিং আয়োজন করছি। এ সময় আবার ঘরের ভেতর থেকে পরীর ডাক এলো। আমি ব্যস্ত। তবু ভাবলাম, ওকে বিদায়টা দিয়ে আসি। ঘরে ঢুকতেই দেখলাম রাজ আর পরীর হাতে সোনার রিংজাতীয় কোনো কিছুর একটা ছোট বক্স। পাশে বসা সেই শিশুটির মা। পরী বলল, ‘ভাইয়া আমার বিয়ের সময় রাজের উপহার দেওয়া দুটি নাকফুলের একটা হচ্ছে এটা। আমি বাবুটাকে আপনার হাত দিয়ে এই নাকফুল উপহার দিতে চাই। ’ আমি হতভম্ব। কী বলে এই মেয়ে?

পরী আবার বলল, ‘গত কটা দিন ওর সঙ্গে মায়ের চরিত্রে অভিনয় করে ওর প্রতি আমার মায়া জমে গেছে। ’আমি আবেগে আপ্লুত হলাম। শ্রদ্ধায় নত হলাম পরীর কাছে। বললাম, তুমি সত্যিই একটা পাগল, ওকে! আসো, তাহলে উপহার দেওয়ার ছবিটা আমরা তুলি একসঙ্গে। রাজ বলল, ‘নীরব ভালোবাসাটা নীরবই থাকুক ভাই। ছবি তোলার দরকার নাই। ’

আমরা ছবি তুললাম না। কিন্তু পরীর এ আবেগের কথা আমি লিখব না, মানুষকে জানাব না এতটা চাপা স্বভাবের মানুষ যে আমি নই। দুই মাস বয়সী শিশুটির বাবা একজন অটোরিকশাচালক। মা গৃহিণী। স্যালুট পরীমনি! তোমাকে স্যালুট! শ্রদ্ধা ও ভালোবাসা। ”

একটি মর্মান্তিক সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ‘মা’ ছবির চিত্রনাট্য তৈরি করেছেন অরণ্য আনোয়ার নিজেই। ১৯৭১ সালে মৃত ঘোষিত সাত মাস বয়সী এক সন্তানকে নিয়ে অসহায় মায়ের আবেগের গল্প নিয়ে এই ছবি। গত বছর ২৯ সেপ্টেম্বর ছবিটিতে চুক্তিবদ্ধ হন পরীমনি। এ বছরের শুরুতে ছবির শুটিং শুরু করেন অরণ্য আনোয়ার। এরমধ্যেই সন্তানসম্ভবা হয়ে অভিনয় থেকে বিরতি নেওয়ার কথা বলেছিলেন পরী। তবে এই ছবিটির শুটিং করছেন অভিনেত্রী।