আল্লাহর ওপর ভরসা করেছি, তিনি ফল দিয়েছেন: মেডিকেলে প্রথম মিশরি

| আপডেট :  ১১ মার্চ ২০২২, ০৪:৫৫ অপরাহ্ণ | প্রকাশিত :  ১১ মার্চ ২০২২, ০৪:৫৫ অপরাহ্ণ

বাংলাদেশের শিক্ষার্তীদের একটি বড় অংশের লক্ষ্য থাকে ডাক্তার হওয়া। কিন্তু শিক্ষার্থীদের চাহিদার বিপরীতে মেডিকেল কলেজগুলোতে সিট সংখ্যা খুবই অপ্রতুল৷ তাই মেডিকেলের ভর্তিপরীক্ষাকে বলা হয় একধরনের ভর্তিযুদ্ধ৷ আর ২০২০-২১ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছিলেন পাবনা এডওয়ার্ড কলেজের শিক্ষার্থী মিশোরী মুনমুন।

নিজের সফলতার গল্প বলতে গিয়ে এই শিক্ষার্থী জানান, আল্লাহর উপর ভরসা করেছি, তিনি ফল দিয়েছেন। মিশোরী মুনমুন বলেন, ফল প্রকাশের পর যখন নিউজটা পেলাম যে আমি প্রথম হয়েছি, তখন বাবা সবার আগে গিয়ে নামাজ পড়েছিল। প্রথম বিশ্বাস করতে পারিনি। তবে পরীক্ষা ভালো দিয়েছিলাম। সেরা পাঁচে থাকবো এটুকু কনফিডেন্স ছিলাম।

ভর্তি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে মিশোরী বলেন, আমি সব সময় টেক্সট বই পড়েছি। এর পাশাপাশি সহায়ক কিছু বই পড়েছি। তবে মূল বই শেষ করার পর সহায়ক বই হাত দিয়েছি। মেডিকেলের ক্ষেত্রে রিভিশনটা খুব জরুরি। যে যত বেশি রিভিশন দেবে তার মেডিকেলে চান্স পাওয়ার সম্ভাবনা তত বেশি হবে।

শিক্ষকদের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, আমার শিক্ষকরা সব সময় আমাকে অনুপ্রেরণা দিয়েছেন। তাদের বিশ্বাস ছিল আমি ঢাকা মেডিকেলে চান্স পাবো। শিক্ষকদের এমন অনুপ্রেরণা আমাকে আত্মবিশ্বাস দিয়েছে। আমার আল্লাহর উপর ভরসা ছিল। আমি তার উপর বিশ্বাস করেছি। তিনি তার ফল দিয়েছেন।

এছাড়া, এমন সফলতার পেছনে সবচেয়ে বড় অবদান কার এমন প্রশ্নের উত্তরে মিশোরী জানান, আমার সাফল্যের পেছনে যেকোন একজনের কথা বলা কঠিন। আমার পরিবার, শিক্ষক, বড় ভাই সবাই অনেক অনুপ্রেরণা দিয়েছেন। তবে সবচেয়ে বড় কৃতজ্ঞতা আল্লাহর উপর। কেননা তিনি সব সময় আমার সাথে ছিলেন।